আন্দোলনের নামে বিশৃঙ্খলা করলে প্রচলিত আইনে ব্যবস্থা : স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশিতঃ 8:14 pm | December 21, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

দেশে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করতে চাইলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন রাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

তিনি বলেছেন, দেশের সংবিধান অনুযায়ী বিরোধীদের মিছিল-মিটিং সমাবেশ করার অধিকার রয়েছে। তবে আন্দোলনের নামে কেউ বিশৃঙ্খলা সৃষ্টি করলে দেশের প্রচলিত আইনে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে।

বুধবার (২১ ডিসেম্বর) সকাল সাড়ে ১০টার দিকে রাজশাহীর বাঘায় উপজেলা আনসার ও ভিডিপি কার্যালয়ের উদ্বোধনী অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। তানোর উপজেলা আনসার ও ভিডিপি কার্যালয়েরও উদ্বোধন করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী।

স্বরাষ্ট্রমন্ত্রী জানান, বর্তমানে দেশে যে সংবিধান রয়েছে তাতে তত্ত্বাবধায়ক সরকারের কথা নেই। কাজেই তত্ত্বাবধায়ক সরকারের কোনো প্রশ্নই আসে না। পৃথিবীর অন্য দেশগুলোতে যেভাবে নির্বাচন হয়, আমাদের দেশেও একই পদ্ধতিতে নির্বাচন হবে।

মার্কিন রাষ্ট্রদূতের নিরাপত্তার বিষয়ে মন্ত্রী বলেন, রাষ্ট্রদূতের নিরাপত্তার বিষয়ে আমরা যথেষ্ট যত্নবান। তাদের আমরা যথেষ্ট নিরাপত্তা দিয়ে থাকি। আমাদের পুলিশ বাহিনী বিশেষ বিশেষ রাষ্ট্রদূতের বেলায় নজরদারিতে থাকে। এ কারণে মার্কিন রাষ্ট্রদূতের নিরাপত্তা ঘাটতি হয়েছে বলে আমরা মনে করি না।

তিনি আরও বলেন, ‘দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতি ভালো আছে। পুলিশ বাহিনী দেশপ্রেম ও বীরত্বের সঙ্গে কাজ করছে। আনসার একটি বিটার বাহিনী। যখন যেখানে সরকারের প্রয়োজন তাদের ব্যবহার করা হয়। প্রতিটি বাহিনী অত্যন্ত দক্ষতার সঙ্গে কাজ করছে। আমরা নির্বাচনে যখন পুলিশ দিতে পারিনি তখন আনসার দিয়েছি। দেশে যখন অগ্নিসন্ত্রাস হয়েছিল তখন ২ লাখ আনসার বীরত্বের সঙ্গে কাজ করেছেন। বিশেষ করে রেললাইন চালুর জন্য তারা সুনাম কুড়িয়েছেন।’

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিতি ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এমপি, সংরক্ষিত আসনের সংসদ সদস্য আদিবা আনজুম মিতা, আনসার বাহিনীর মহাপরিচালক মেজর জেনারেল এ কে এম নাজমুল হাসান, রাজশাহী রেঞ্জের ডিআইজি আব্দুল বাতেন, জেলা পুলিশ সুপার এ বি এম মাসুদ হোসেন, বাঘা উপজেলায় চেয়ারম্যান লায়েব উদ্দীন লাভলু প্রমুখ।

জানা গেছে, বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মাঠ পর্যায়ের কার্যক্রম আরও গতিশীল এবং যুগোপযোগী করার জন্য দেশের ১৩ উপজেলায় আনসার ও ভিডিপি মডেল ভবন নির্মাণের কার্যক্রম চলমান রয়েছে এবং ৯টি উপজেলায় নির্মাণকাজ সম্পন্ন হয়েছে। এর মধ্যে রাজশাহী জেলার বাঘা এবং তানোরে মডেল ভবন নির্মাণ করা হয়েছে।

কালের আলো/ডিএসবি/এমএম

Print Friendly, PDF & Email