তৃতীয় হওয়ার লড়াইয়ে খেলছেন ক্রোয়েশিয়া-মরক্কো

প্রকাশিতঃ 8:46 pm | December 17, 2022

স্পোর্টস ডেস্ক, কালের আলো:

গত বিশ্বকাপেই রানার আপ হয়ে টুর্নামেন্ট শেষ করেছিল ক্রোয়েশিয়া। আর্জেন্টিনার কাছে হেরে এবার ফাইনালের মঞ্চে না উঠতে পারলেও লুকা মদ্রিচদের সামনে সুযোগ থাকছে তৃতীয় হয়ে আসর শেষ করার। সেই লক্ষ্যে আর কিছুক্ষণের মধ্যেই খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে মরক্কোর বিপক্ষে মাঠে নামছে লাতকো দালিচের শিষ্যরা।

লড়াইটা একটুও সহজ হতে যাচ্ছে না ক্রোয়েশিয়ার জন্য। প্রথম আফ্রিকান দেশ হিসেবে বিশ্বকাপ সেমিফাইনালে উঠলেও ব্যাপারটাকে মোটেও ফ্লুক বলছেন না কেউই। বরং উজ্জীবিত মরক্কো ভয় ধরিয়েছে যেকোনো প্রতিপক্ষের রক্ষণে। এমনকি টুর্নামেন্টের ফাইনালে আসার পথে কোনোভাবেই বিপাকে না পড়া ফ্রান্সকেও তুমুল বাধার মুখে রেখেছে তারা।

এ ম্যাচ জিতলেও তো শিরোপার কোনো আশা নেই। তাই মন ভেঙে যাওয়া ক্রোয়েট কোচ লাতকো দালিচ এ ম্যাচ নিয়ে খুব একটা মাথা ঘামাচ্ছেন না। তবে দলের সেরা খেলোয়াড় লুকা মদ্রিচকে এ ম্যাচে না খেলানোর ইঙ্গিত দিয়েও শেষমেষ তাকে দলে রেখেছেন দালিচ।

অন্যদিকে তৃতীয় স্থান নির্ধারণী লড়াইকে বিশ্বকাপের ‘বাজে ম্যাচ’ বললেও চতুর্থ হয়ে শেষ করতে চান না মরক্কো কোচ বলেন, ‘ভিন্ন কিছু হলে এবং ফাইনালে খেলতে পারলে ভালো লাগতো। কিন্তু আরেকটি ম্যাচ খেলার আছে, আমরা পোডিয়ামে থাকতে চাই। আমরা জানি ক্রোয়েশিয়া তৃতীয় হয়ে শেষ করতে চায়। তবে আমরা তাদের বিপক্ষে প্রথম ম্যাচ খেলেছি, তাই এটা দারুণ হবে।’

এখন পর্যন্ত দুটি ম্যাচ খেলেও মরক্কোকে হারাতে পারেনি ক্রোয়েশিয়া। ১৯৯৬ সালে হাসান দ্বিতীয় ট্রফির সেমিফাইনালে ২-২ গোলে ড্রয়ের পর টাইব্রেকারে জেতে মরক্কানরা। এরপর দেখা হয়েছে চলতি বিশ্বকাপে, গ্রুপ পর্বের প্রথম ম্যাচটিতে ক্রোটদের রুখে দেয় মরক্কো।

ক্রোয়েশিয়া একাদশ: লিভাকোভিচ, স্ট্যানিসিচ, পেরিসিচ, মেজার, কোভাসিচ, ক্রামারিচ, মদ্রিচ, লিভাজা, ওরসিচ, গভার্দিওল, সুতালো।

মরক্কো একাদশ: বোনো ইয়াসিন, আশরাফ হাকিমি, দারি, এল ইয়ামিক, আত্তিয়াত-আল্লাহ, আমরাবাত, এল খানৌস, জিয়েস, সাবিরি, বাউফল, এন-নেসিরি।

তৃতীয় স্থান বির্ধারণী ম্যাচে যারা জিতবে তাদের দখলে যাচ্ছে একটি ব্রোঞ্জ পদক এবং ২৭ মিলিয়ন ডলারন। হেরে যাওয়া দল দুই মিলিয়ন ডলার কম পাবে, মানে ২৫ মিলিয়ন। মধুর সমাপ্তির ব্রোঞ্জ পদক নিয়ে কারা বড়ি ফিরবে সেটাই এখন দেখার অপেক্ষা!

কালের আলো/এমএইচ/এসবি

Print Friendly, PDF & Email