অভিষেক ম্যাচেই সেঞ্চুরি পেলেন জাকির

প্রকাশিতঃ 5:03 pm | December 17, 2022

স্পোর্টস ডেস্ক, কালের আলো:

চট্টগ্রাম টেস্টে ভারতের দেওয়া পাহাড় সমান ৫১৩ রানের লক্ষ্যে ব্যাট করছে বাংলাদেশ দল। তবে নিজেদের দ্বিতীয় ইনিংসে ভারতীয় বোলারদের পাত্তাই দেননি টাইগারদের অভিষিক্ত ওপেনার জাকির হাসান। চতুর্থ বাংলাদেশি ওপেনার হিসেবে অভিষেক টেস্টেই সেঞ্চুরি করেছেন এই ব্যাটার। চতুর্থ দিনে তৃতীয় সেশনে প্রথম সেঞ্চুরির স্বাদ পেলেন বাঁহাতি এই ব্যাটার।

আর প্রথম ইনিংসে নৈপুণ্য দেখাতে না পারলেও দ্বিতীয় ইনিংসে মাঠে নেমেই আস্থার প্রতিদান দিয়েছেন এই ওপেনার। আর এতে করে অভিষিক্ত ম্যাচেই এক ছক্কা ও ১৩ চারে ১০০ রান করে সাজঘরে ফেরেন অভিজ্ঞ তামিম ইকবালের পরিবর্তে ডাক পাওয়া এই ব্যাটার।

চট্টগ্রামে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচে টস জিতে প্রথমে ব্যাটিংয়ে নেমে প্রথম ইনিংসে সবকটি উইকেট হারিয়ে ৪০৪ রান সংগ্রহ করেছিল ভারত। জবাবে টাইগাররা নিজেদের প্রথম ইনিংসে মাত্র ১৫০ রানেই অলআউট হয়ে যায়। এরপর দ্বিতীয় ইনিংসে আবারও ব্যাটিংয়ে নেমে ২ উইকেটে ২৫৮ রান তুলে ইনিংস ঘোষণা করে লোকেশ রাহুলের দল। ফলে বাংলাদেশের সামনে জয়ের জন্য ৫১৩ রানের বিশাল লক্ষ্য দাঁড়ায়।

তবে বাংলাদেশকে ফলো অনে ফেলার সুযোগ থাকলেও তা না করে আবারও ব্যাটিংয়ে নামে ভারত। এবার টাইগার বোলারদের কোনো পাত্তা না দিয়ে ওপেনার শুভমান গিল ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি তুলে নেন। এ ছাড়া আগের ইনিংসের সর্বোচ্চ ৯০ রান সংগ্রাহক চেতেশ্বর পূজারাও শতকের দেখা পান। ফলে ২ উইকেটে ২৫৮ রান তুলে ইনিংস ঘোষণা করে ভারত।

অধিনায়ক লোকেশ রাহুল ২৩ রানে বিদায়ের পর গিল ১১০ রানের ইনিংস খেলে সাজঘরে ফেরেন। তবে পূজারা ১০২ ও বিরাট কোহলি ১৯ রানে অপরাজিত থাকা অবস্থায় ইনিংস ঘোষণা করে দেন। বাংলাদেশের পেসার খালেদ আহমেদ ও স্পিনার মিরাজ ১টি করে উইকেটের দেখা পান।

দিনের শেষ বিকেলে বাংলাদেশের উইকেট তুলে নিয়ে বিপদে ফেলতে চেয়েছিল ভারত। তবে টাইগার দুই ওপেনার নাজমুল হাসান শান্ত আর জাকির হাসান দিনের শেষ দিকে ১২ ওভার ব্যাট করে কোনো বিপর্যয় হতে দেননি। ফলে বিনা উইকেটে ৪২ রান নিয়ে তৃতীয় দিন শেষ করে টাইগাররা।

এদিকে টেস্ট ক্রিকেটের ইতিহাসে চতুর্থ ইনিংসে সর্বোচ্চ রান তাড়া করার রেকর্ড ৪১৮ রান। আর টাইগাররা কখনোই ২১৫ রানের বেশি তাড়া করে টেস্ট জেতেনি। এ ছাড়া ড্রয়ের ম্যাচে সাকিবরা সর্বোচ্চ ১৪২ ওভার খেলেছিল। তাই ভারতের সঙ্গে ড্র করতে হলেও খেলতে হবে অনন্ত ১৮০ ওভার। চট্টগ্রাম টেস্টে ভারতের বিপক্ষে বাংলাদেশকে জিততে হলে বিশ্বরেকর্ড করতে হবে।

কালের আলো/এমএইচ/এসবি

Print Friendly, PDF & Email