নানা আয়োজনে বিজিবির বিজয় দিবস পালন

প্রকাশিতঃ 12:08 am | December 17, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস উদযাপন করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। এ উপলক্ষে বিজিবি সদর দফতরসহ বাহিনীর সব রিজিয়ন, প্রতিষ্ঠান, সেক্টর ও ইউনিটগুলোতে নানান কর্মসূচি পালন করা হয়।

শুক্রবার (১৬ ডিসেম্বর) দিবসের কর্মসূচি অনুযায়ী সকালে বিজিবি সদর দফতরসহ অন্যান্য সব ইউনিটে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। দিবসটি উপলক্ষে প্রত্যুষে সাভার জাতীয় স্মৃতিসৌধে মহামান্য রাষ্ট্রপতি ও মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক পুষ্পস্তবক অর্পণ অনুষ্ঠানে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল সাকিল আহমেদ উপস্থিত ছিলেন।

সকাল ৮টায় বিজিবি মহাপরিচালক মহান মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পিলখানাস্থ ‘সীমান্ত গৌরব’-এ পুষ্পস্তবক অর্পণ করেন। এ সময় বিজিবি’র একটি চৌকস দল শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে গার্ড অব অনার প্রদান করে।

বাদ জুমা বিজিবির সব মসজিদে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ৭৫’র ১৫ আগস্ট শাহাদাতবরণকারী তাঁর পরিবারবর্গ এবং মহান মুক্তিযুদ্ধের বীর শহীদদের আত্মার মাগফেরাত, জাতির শান্তি ও সমৃদ্ধি এবং বিজিবি’র উত্তরোত্তর অগ্রগতি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

দিবসের অন্যান্য কর্মসূচির মধ্যে বিজিবি সদর দফতরসহ সারা দেশে বিজিবি’র সব ইউনিটের গেট ও গেট সংলগ্ন সড়কের আশপাশের এলাকা এবং স্থাপনাগুলো বিভিন্ন ব্যানার ও ফেস্টুন দ্বারা সজ্জিত করা হয়। মহান বিজয় দিবস উপলক্ষে পিলখানাসহ সারা দেশে বিজিবি’র সব ইউনিটে প্রীতিভোজের আয়োজন এবং বিজিবি সদস্য ও তাদের পরিবারবর্গসহ বিজিবি’র স্কুল-কলেজের শিক্ষার্থীদের জন্য মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়।

দিবসটি উদযাপন উপলক্ষে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত পিলখানাস্থ বিজিবি সদর দফতরের জাদুঘর ও চিড়িয়াখানা বিনা টিকিটে প্রদর্শনীর জন্য উন্মুক্ত রাখা হয়।

বিকালে সোহরাওয়ার্দী উদ্যান এলাকায় (আণবিক শক্তি কমিশনের বিপরীত পাশে) বিজিবির বাদকদল বাদ্য পরিবেশন করে। মহান বিজয় দিবস উদযাপনের অংশ হিসেবে বিজিবি’র উদ্যোগে যশোরের বেনাপোল, পঞ্চগড়ের বাংলাবান্ধা ও ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর সংলগ্ন আইসিপিতে বিজিবি-বিএসএফ কর্তৃক জমকালো ‘জয়েন্ট রিট্রিট সিরিমনি’ অনুষ্ঠিত হয়। এ সময় বিজিবি ও বিএসএফের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, স্থানীয় গণ্যমান্য ব্যক্তি, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক এবং ভারত ও বাংলাদেশের বিভিন্ন স্থান থেকে আগত বিপুল সংখ্যক দর্শনার্থী উপস্থিত ছিলেন।

এছাড়াও দিবসটি উপলক্ষে সারা দেশে গরিব-দুস্থদের মাঝে শীতবস্ত্র বিতরণ এবং বিনামূল্যে চিকিৎসাসেবা প্রদান করা হয়। মহান বিজয় দিবস উপলক্ষে রাতে পিলখানাসহ সারা দেশে বিজিবি’র বিভিন্ন ব্যাটালিয়নে সাংস্কৃতিক অনুষ্ঠানের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

কালের আলো/এসবি/এমএম

Print Friendly, PDF & Email