রাষ্ট্রদূতের শাহীনবাগে যাওয়ার খবর কে প্রচার করলো, প্রশ্ন পররাষ্ট্রমন্ত্রীর

প্রকাশিতঃ 9:47 pm | December 14, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

রাজধানীর শাহীনবাগে নিখোঁজ বিএনপি নেতা সাজেদুল ইসলাম সুমনের বাসায় গিয়েছিলেন মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। যদিও পরে তিনি নিরাপত্তা জনিত কারণে চলে আসতে বাধ্য হন।

পরবর্তীতে এদিনই জরুরি ভিত্তিতে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে সাক্ষাৎ করেন পিটার হাস। সাক্ষাতে তিনি নিজের অসন্তুষ্টি প্রকাশ করেন।

বুধবার (১৪ ডিসেম্বর) সন্ধ্যায় পররাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের এ তথ্য জানিয়ে প্রশ্ন রাখেন, রাষ্ট্রদূতের শাহীনবাগে যাওয়ার খবর কে প্রচার করলো?

ড. মোমেন বলেন, তার নিরাপত্তাকর্মীরা তখন তাকে জানান তিনি যেন তাড়াতাড়ি সেখান থেকে চলে যান। কারণ, তারা (শাহীনবাগে সাজেদুল ইসলাম সুমনের বাসার সামনে যারা হট্টগোল করে) তার গাড়ি ব্লক করে দেবে। নিরাপত্তা অনিশ্চয়তার কারণে তিনি তাড়াতাড়ি চলে গেছেন এবং এ ঘটনায় তিনি খুবই অসন্তুষ্ট হয়েছেন বলে জানান মন্ত্রী।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমি বললাম যে আপনাদের নিরাপত্তা দেবো। আপনি যদি অধিকতর নিরাপত্তা চান সেটি আমরা দেবো। তবে আমি জিজ্ঞাসা করলাম, আপনি সেখানে যাবেন সেটি কে প্রচার করলো। কারণ, আমরা তো এ বিষয়টি জানি না। পররাষ্ট্র মন্ত্রণালয় কিছুই জানে না এবং আপনি আমাদের জানাননি। তথ্যটি লিক করলো কে জানতে চাইলে তিনি উত্তর দিতে পারেননি। তিনি একটু দুশ্চিন্তায় আছেন। বলেছি, আমি মিডিয়াকে আটকাতে পারবো না। আমাদের দেশের মিডিয়া খুব সোচ্চার। আমি তাদের কোথাও বাধা দিতে পারবো না। ওখানে লোকজন গেছে, সেটিতেও বাধা দিতে পারবো না। আমি যেটা পারবো সেটি হচ্ছে, আপনার নিরাপত্তার জন্য তাদের দূরে সরিয়ে রাখতে পারবো।

মন্ত্রী বলেন, কেউ যদি আপনার ওপর আক্রমণ করে থাকে বা আপনার লোকদের ওপর হামলা হয়, তাহলে আমি তাদের গ্রেফতার করতে পারবো। কিন্তু অন্যথায় কিছু করতে পারবো না বলে তিনি জানান।

বিভিন্ন ধরনের ভুল তথ্য দিয়ে খবর প্রকাশের বিষয়ে তিনি বলেন, জাতিসংঘ একবার আমাদের খবর দিলো বাংলাদেশ থেকে ৭৬ জন নিখোঁজ হয়ে গেছে। তারা তালিকা দেওয়ার পরে ১০ জনের খোঁজ পাওয়া গেলো। ওই তালিকায় ভারতের দুই জন নাগরিকও আছে।

জাতিসংঘের মতো সংস্থা যাচাই না করে তথ্য দিচ্ছে, যা অত্যন্ত দুঃখজনক উল্লেখ করে তিনি জানান, যারা এ কাজটি করেছে তাদের চাকরি চলে যাওয়া উচিত।

কালের আলো/এসবি/এমএম

Print Friendly, PDF & Email