শোক-শ্রদ্ধায় কবি মাহবুবুল হক শাকিলকে স্মরণ

প্রকাশিতঃ 11:41 pm | December 06, 2018

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

নানা কর্মসূচির মধ্যে দিয়ে শোক-শ্রদ্ধায় পালন করা হয়েছে প্রধানমন্ত্রীর প্রয়াত বিশেষ সহকারী কবি মাহবুবুল হক শাকিলের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী। ২০১৬ সালের ৬ ডিসেম্বর রাজধানীর গুলশানের একটি রেস্তোরাঁয় মারা যান তিনি।

প্রয়াত কবি মাহবুবুল হক শাকিলের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দিনব্যাপী কর্মসূচির মধ্যে কোরআনখানি, মিলাদ ও দোয়া মাহফিল। নগরীর বাঘমারা রোডস্থ কবরস্থানে পুস্পস্তবক অর্পণের মাধ্যমে তাঁর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে ময়মনসিংহ জেলা আওয়ামী লীগ। পরে বিভিন্ন সংগঠন বিনম্র শ্রদ্ধায় স্মরণ করে শাকিলকে।

দুপুরে ময়মনসিংহ সিটি করপোরেশনের শহীদ শাহাবুদ্দিন মিলনায়তনে জেলা আওয়ামী লীগের উদ্যোগে আলোচনা সভা ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়।

প্রয়াত কবি’র বর্ণাঢ্য জীবন নিয়ে আলোচনা করেন ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি অ্যাডভোকেট কবির উদ্দিন ভূঞা, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুল ও ময়মনসিংহ সিটি করপোরেশনের প্রথম প্রশাসক মো: ইকরামুল হক টিটু, মাহবুবুল হক শাকিল স্মৃতি সংসদ এর সদস্য সচিব কামালা পাশা, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এম এ কুদ্দুস, মহানগর যুবলীগের আহবায়ক মোহাম্মদ শাহীনুর রহমান প্রমুখ।

এই সময় বক্তারা বলেন, মানবিক এবং প্রখর আত্নসম্মানবোধসম্পন্ন মানুষ ছিলেন মাহবুবুল হক শাকিল। পরিবার থেকেই সৎ জীবন যাপনের শিক্ষা নিয়েছিলেন। ক্ষমতার শীর্ষে থেকেও কখনো অর্থ-বিত্তের পেছনে ছুটেননি।

এজন্য মৃত্যুর পরেও সবার মনিকোঠরে জায়গা করে নিয়েছেন শাকিল। তিনি ছিলেন শেখ হাসিনা অন্ত:প্রাণ একজন মানুষ।

এই আলোচনায় মধ্যমণি ছিলেন প্রয়াত শাকিলের বাবা, ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট জহিরুল হক খোকা। তিনি শাকিলের রুহের মাগফেরাত কামনায় সবার কাছে দোয়া চান।

এছাড়া আগামীকাল শুক্রবার (০৭ ডিসেম্বর) বাদ জুম্মা প্রয়াত শাকিলের বাঘমারা রোডস্থ নিজ বাসভবনে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে।

২০০৮ সালে প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিবের দায়িত্ব পান শাকিল। পরে তাকে অতিরিক্ত সচিব মর্যাদায় প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী’র (মিডিয়া) দায়িত্ব দেওয়া হয়। রাজনীতির পাশাপাশি তাঁর লেখার হাতও ছিলো দারুণ।

তাঁর প্রকাশিত গ্রন্থের মধ্যে রয়েছে ‘খেরোখাতার পাতা থেকে’, ‘মন খারাপের গাড়ী’, ‘ফেরা না ফেরার গল্প’ এবং ‘জলে খুঁজি ধাতব মুদ্রা’। ২০০১ সালের অষ্টম জাতীয় সংসদ নির্বাচনের পরে আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সেল-সিআরআই পরিচালনার দায়িত্ব পান মাহবুবুল হক শাকিল।

কালের আলো/ওএইচ

Print Friendly, PDF & Email