ঢাকাকে বাসযোগ্য করতে ড্যাপের সম্মিলিত বাস্তবায়নে জোর স্থানীয় সরকারমন্ত্রীর

প্রকাশিতঃ 7:03 pm | October 29, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

রাজধানীকে বাসযোগ্য করতে ডিটেইল এরিয়া প্ল্যানের (ড্যাপ) সম্মিলিত বাস্তবায়নে জোর দিয়েছেন স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম।

তিনি বলেছেন, রাজধানীকে বাসযোগ্য করার জন্য ডিটেইল এরিয়া প্লান (ড্যাপ) প্রণয়ন করেছে সরকার। ড্যাপের বাস্তবায়ন রাজধানীকে সুন্দর ও বাসযোগ্য করবে। এটি সম্মিলিতভাবে বাস্তবায়ন করতে হবে। তাহলে ঢাকাকে পরিকল্পিতভাবে গড়ে তোলা সম্ভব হবে।

শনিবার (২৯ অক্টোবর) রাজধানীর বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স-এ বিশ্ব নগর পরিকল্পনা দিবস ২০২২-এর এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম বলেন, বসবাসরত সকল শ্রেণির মানুষের জন্য ঢাকাকে বাসযোগ্য ও টেকসই করতে হবে। নাগরিক অধিকারের ব্যবস্থা নিশ্চিত করতে সকলকে মিলেমিশে কাজ করতে হবে। সমন্বিত উদ্যোগ গ্রহণে রাজধানী দৃষ্টিনন্দন, নিরাপদ বাসযোগ্য ও টেকসই শহর হবে।

রাজধানী ঢাকা ও আশপাশের এলাকাকে পরিকল্পিত হিসেবে গড়ে তুলতে গত বছরের ৩০ ডিসেম্বর ড্যাপ চূড়ান্ত করে সরকার। ড্যাপের খসড়া অনুযায়ী রাজধানীর প্রায় ৯৪ হাজার ৫৮ দশমিক ৪২ হেক্টর জমি নগর এলাকা হিসেবে প্রস্তাব করা হয়েছে।

এর মধ্যে আবাসিক এলাকা হিসেবে ১৯ হাজার ৪৫৭ দশমিক ৬৭ একর, আবাসিক প্রধান মিশ্র ব্যবহার এলাকা ১ লাখ ২৩ হাজার ৯৩১ দশমিক ৯ একর এবং আবাসিক-বাণিজ্যিক মিশ্র ব্যবহার এলাকা হিসেবে ১ হাজার ৭৭৮ দশমিক ৯৩ একর জমি চিহ্নিত করা হয়েছে।

এগুলো হলো বন্যা ও পানিসম্পদ ব্যবস্থাপনা, মুখ্য জনস্রোত এলাকা, সাধারণ জনস্রোত এলাকা, সাধারণ বন্যা অববাহিকা, দুর্যোগ, ভূ-তাত্ত্বিক ও ভূ-কম্পন সংক্রান্ত, বিশেষ ব্যবস্থাপনাসংক্রান্ত এবং গুরুত্বপূর্ণ স্থাপনা বা কেপিআই।

স্থানীয় সরকারমন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রীর অঙ্গীকার হলো “আমার গ্রাম আমার শহর”-এর অধীনে সড়ক যোগাযোগ, ইন্টারনেট-টেলি যোগাযোগ, শিক্ষা, স্বাস্থ্যকেন্দ্র, সুপেয় পানি ও বর্জ্য ব্যবস্থাপনার বিষয়গুলো সন্নিবেশিত হয়েছে। একটি উন্নত জীবনযাত্রার জন্য যে ব্যবস্থাপনা মানুষের প্রয়োজন তার সবই রয়েছে।

কালের আলো/এবিএস/এমএম

Print Friendly, PDF & Email