জননিরাপত্তা বিভাগের নতুন সিনিয়র সচিব আমিনুল ইসলাম

প্রকাশিতঃ 5:59 pm | October 27, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব হিসেবে দায়িত্ব পেয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হিসেবে দায়িত্ব পালন করা মো. আমিনুল ইসলাম খান।

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়। তিনি বর্তমান জ্যেষ্ঠ সচিব মো. আখতার হোসেনের স্থলাভিষিক্ত হবেন।

প্রজ্ঞাপনে বলা হয়, ‘প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আমিনুল ইসলাম খানকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিবের দায়িত্ব দেওয়া হলো। জনস্বার্থে জারিকৃত এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।’

আগামী ৩০ অক্টোবর থেকে অবসরে যাচ্ছেন মো. আখতার হোসেন। গত ২৫ অক্টোবর জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়। আখতার হোসেন চলতি বছরের ১২ জানুয়ারি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগে জ্যেষ্ঠ সচিব হিসেবে যোগদান করেছিলেন।

গত ৯ ফেব্রুয়ারি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের নতুন সচিবের দায়িত্ব পান মো. আমিনুল ইসলাম খান। ২০২০ সালের ৭ জুলাই কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব পদে যোগদান করেন তিনি। তার আগে তিনি মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ে সচিব হিসেবে কর্মরত ছিলেন। প্রশাসনের এই কর্মকতা গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়, স্থানীয় সরকার বিভাগ, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগে অতিরিক্ত সচিব পদে দায়িত্ব পালন করেছেন।

বিসিএস (প্রশাসন) ক্যাডারের ১৯৮৬ ব্যাচের কর্মকর্তা হিসেবে আমিনুল ইসলাম খান ১৯৮৯ সালে চাকরি জীবন শুরু করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগ থেকে বি.এ অনার্স ও এম.এ এবং এলএলবি ডিগ্রি অর্জন করেন। তার সহধর্মিণী বেগম রায়হানা তাসনীম একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেন। পারিবারিক জীবনে তিনি দুই পুত্র সন্তানের জনক।

কালের আলো/বিএস/এমএম

Print Friendly, PDF & Email