সাবেকদের নিয়ে সভায় সিইসি

প্রকাশিতঃ 1:33 pm | October 19, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

সহিংসতা ও অনিয়মে বন্ধ হওয়া গাইবান্ধা-৫ আসনের উপ-নির্বাচন নিয়ে সাবেক প্রধান নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশনার ও সচিবদের নিয়ে বৈঠকে বসেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল কমিশন।

বুধবার (১৯ অক্টোবর) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনের সম্মেলন কক্ষে বেলা ১১টায় এ বৈঠক শুরু হয়েছে।

বৈঠকে সাবেক তিন সিইসি আব্দুর রউফ, কে এম নূরুল হুদা, কাজী রকিব উদ্দীন আহমদ এবং তিন কমিশনার এম সাখাওয়াত হোসেন, রফিকুল ইসলাম, কবিতা খানমসহ ১৩ জন অংশ নিয়েছেন।

বৈঠকে অন্যদের মধ্যে রয়েছেন- সাবেক ইসি সচিব মোহাম্মদ সাদিক, মোহাম্মদ আবদুল্লাহ, সিরাজুল ইসলাম, হেলাল উদ্দীন আহমেদ এবং ইসির সাবেক অতিরিক্ত সচিব জেসমিন টুলী ও মোখলেছুর রহমান।

সিইসি কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে বৈঠকে বর্তমান নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা, আনিছুর রহমান, মো. আলমগীর উপস্থিত রয়েছেন। অন্য নির্বাচন কমিশনার আহসান হাবির বর্তমানে দেশের বাইরে রয়েছেন।

বর্তমান নির্বাচন কমিশন কুমিল্লা সিটি নির্বাচনসহ স্থানীয় সরকারের অনেক নির্বাচন সম্পন্ন করেছে। ইভিএমে ভোট হয়েছে; সিটি নির্বাচন ও পৌর নির্বাচনে সিসি ক্যামেরাও ব্যবহার করা হয়েছে। গত ১২ অক্টোবর গাইবান্ধা উপনির্বাচন হয়েছে। সিসি ক্যামেরায় ব্যাপক অনিয়ম ধরা পড়ার পর ভোটের মাঝপথে তা বন্ধ করা হয়।

এমন পরিস্থিতিতে নির্বাচন কমিশনের সাবেক সহকর্মীদের মতামত নিতে চায় নতুন এ কমিশন।

গত ফেব্রুয়ারিতে দায়িত্ব নেওয়ার পর অংশীজনের সঙ্গে সংলাপ হয়েছে। রোডম্যাপও ঘোষণা করা হয়েছে। ইতোমধ্যে এক দফা সাবেক সিইসি ও নির্বাচন কশিমনাদের সঙ্গে বৈঠকও হয়েছে। এ সভায় অংশগ্রহণমূলক ভোটের বিষয়ে পরামর্শও দেন তারা।

সবশেষ গত জুনের বৈঠকে সাবেক সিইসি, ইসি ও কর্মকর্তাদের অন্তত ২৮ জনকে আমন্ত্রণ দিলেও বৈঠকে অংশ নেন ১০ জন।

কালের আলো/ডিএস/ইএমএ

Print Friendly, PDF & Email