সর্বকালের সেরা ফুটবলার হলেন মেসি!

প্রকাশিতঃ 11:08 am | October 11, 2022

স্পোর্টস ডেস্ক, কালের আলো:

পেলে না ডিয়েগো ম্যারাডোনা, সর্বকালের সেরা কে? ফুটবল আলোচনায় এমন একটা বিতর্ক এক সময় চলত বেশ। তবে শেষ ১৫ বছরে এই তালিকায় যোগ হয়েছে লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনালদোর নাম দুটোও। বিশেষ করে পেলে, ম্যারাডোনার সঙ্গে মেসির নামটাও বেশ জোরেশোরেই আলোচিত হয়েছে শেষ দেড় দশকে।

এবার সেই বিতর্কের ‘অবসান’ ঘটানোর একটা চেষ্টাই করল ফুটবল বিষয়ক ওয়েবসাইট ফোরফোরটু। সর্বকালের সেরা ১০০ ফুটবলারের একটা তালিকা প্রকাশ করেছে ওয়েবসাইটটি, যেখানে পেলে, ম্যারাডোনা, রোনালদোদের হারিয়ে শীর্ষে জায়গা করে নিয়েছেন মেসি।

এই তালিকায় আছে ব্রাজিল কিংবদন্তি কাকা থেকে শুরুর করে আছে কিংবদন্তি গোলরক্ষক লেভ ইয়াশিনের নাম। কাকা আছেন তালিকার ৯৮তম অবস্থানে, আর ইয়াশিন ৩১তম।

এই তালিকা যে সর্বকালের সেরার আলোচনার অবসান ঘটানোর চেয়ে বিতর্কের জন্মই বেশি দেবে তা বলাই বাহুল্য। যেমন ধরুন ব্রাজিলিয়ান রোনালদোর কথাই! ব্যালন ডি অর জিতেছেন, দলকে জিতিয়েছেন বিশ্বকাপ, ভিন্ন ভিন্ন বিশ্বকাপে সেরা গোলদাতা আর সেরা খেলোয়াড়ের পুরস্কারও আছে তার দখলে। এরপরও তার অবস্থান এই তালিকার ১০-এ। ওদিকে কিংবদন্তি জর্জ বেস্ট তাকে ছাড়িয়ে আছেন তালিকার ৭ম অবস্থানে।

খেলোয়াড়ি জীবনে সব শিরোপা জিতে ফেললেও মেসির হাতে এখনো বিশ্বকাপ ওঠেনি। তবে রেকর্ড সাত বারের ব্যালন ডি’অর জয়ীকেই এই তালিকার শীর্ষে রেখেছে ফোরফোরটু। যদিও তার প্রতিদ্বন্দ্বী ক্রিশ্চিয়ানো রোনালদো এই তালিকার শীর্ষ তিনেও জায়গা করে নিতে পারেননি, দুইয়ে আছেন ম্যারাডোনা, এর ঠিক পরের অবস্থানটা পেলের। চারে রোনালদো, আর পাঁচে আছেন জিনেদিন জিদান। কিংবদন্তি ইয়োহান ক্রুইফ আছেন এই তালিকার ষষ্ঠ অবস্থানে।

সর্বকালের সেরা ১০০ খেলোয়াড় খুঁজে বের করার কাজটায় ফোরফোরটুকে খড়ের গাঁদায় সুঁচ খোঁজার কাজ করতে না হলেও খেলোয়াড়দের ক্রমতালিকা ঠিক করার ক্ষেত্রে যে গলদঘর্ম হতে হয়েছে, এটা নিশ্চিত। ভবিষ্যতে এই তালিকায় কারা আসবেন, তাদের অবস্থান থাকবে কোথায়, এ নিয়েও জল্পনা কল্পনা শুরু হয়ে গেছে। হ্যাঁ, আপনি ঠিকই ধরেছেন, আমরা ভাবছি আর্লিং হালান্ড ও কিলিয়ান এমবাপের কথাই।

এক নজরে সর্বকালের সেরা দশ খেলোয়াড়-

১. লিওনেল মেসি
২. ডিয়েগো ম্যারাডোনা
৩. পেলে
৪. ক্রিশ্চিয়ানো রোনালদো
৫. জিনেদিন জিদান
৬. ইয়োহান ক্রুইফ
৭. জর্জ বেস্ট
৮. ফ্রাঞ্জ বেকেনবাওয়ার
৯. ফেরেনৎশ পুসকাস
১০. রোনালদো নাজারিও

কালের আলো/এমএইচ/এসবি

Print Friendly, PDF & Email