নানা আয়োজনে সিএমএইচ-এ বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উদযাপিত

প্রকাশিতঃ 6:42 pm | October 10, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষ্যে ঢাকা সেনানিবাসের আর্মড ফোর্সেস মেডিক্যাল ইনস্টিটিউটে বৈজ্ঞানিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১০ অক্টোবর) অনুষ্টিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারপ্রাপ্ত সেনাবাহিনী প্রধান ও চিফ অব জেনারেল স্টাফ লেফটেন্যান্ট জেনারেল আতাউল হাকিম সারওয়ার হাসান।

এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সশস্ত্র বাহিনীর কনসালটেন্ট ফিজিশিয়ান জেনারেল মেজর জেনারেল মোঃ আজিজুল ইসলাম।

সেমিনারে সভাপতিত্ব করেন ভারপ্রাপ্ত ডাইরেক্টর জেনারেল অফ মেডিক্যাল সার্ভিসেস ও কনসালটেন্ট সার্জন জেনারেল, বাংলাদেশ আর্মড ফোর্সেস মেজর জেনারেল এ কে এম মুছা খান। সেমিনারে স্বাগত বক্তব্য প্রদান করেন সিএমএইচ ঢাকা এর কমান্ড্যান্ট ব্রিগেডিয়ার জেনারেল জামিল আহমদ।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) জানিয়েছে, এবারের মানসিক স্বাস্থ্য দিবসের প্রতিপাদ্য- ‘‘সবার মানসিক স্বাস্থ্য ও ভাল থাকাটাই হোক বৈশ্বিক অগ্রাধিকার’’। প্রতিপাদ্য বিষয়ের উপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিএমএইচ ঢাকার এডভাইজার স্পেশালিস্ট ইন সাইকিয়াট্রি ব্রিগেডিয়ার জেনারেল এম কামরুল হাসান। তিনি মানসিক স্বাস্থ্য সেবার অপ্রতুলতার কথা তুলে ধরেন এবং মানসিক স্বাস্থ্য সেবার মান উন্নয়নের জন্য সম্ভাব্য দিক নির্দেশনা সম্পর্কে বক্তব্য প্রদান করেন।

বিশেষ অতিথি তার বক্তব্যে মানসিক স্বাস্থ্য নিয়ে আমাদের সমাজে তথা বিশ্বে বিরাজমান অজ্ঞতা ও অবহেলার বিষয়ে আলোকপাত করেন। সেমিনারের সভাপতি আমাদের দেশের মানুষের মধ্যে যে কুসংস্কার, ভ্রান্ত ধারণা ও নেতিবাচক চিন্তা-ভাবনা আছে সে বিষয়ে মূল্যবান বক্তব্য উপস্থাপন করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি লেফটেন্যান্ট জেনারেল আতাউল হাকিম সারওয়ার হাসান সুস্থ-সবল জাতি গড়ে তোলার ক্ষেত্রে মানবিক খাতকে অগ্রাধিকার প্রদানের উপর বিশেষ গুরুত্বারোপ করেন। মানসিক স্বাস্থ্য বিষয়ক কিছু সচেতনতামূলক বাণী প্রদান করেন।

তিনি বলেন, সচেতনতার পাশাপাশি সুস্থ্, সুন্দর ও সহজ জীবনযাপনই পারে মানসিক রোগ প্রতিরোধ ও প্রতিকার করতে। বাংলাদেশ সেনাবাহিনীর সদস্য ও তাদের পরিবারবর্গের মানসিক স্বাস্থ্য বিষয়ক উন্নত সেবা নিশ্চিত করার লক্ষ্যে কার্যকরী ব্যবস্থা গ্রহণে তিনি সংশ্লিষ্ট সকলে এক যোগে কাজ করার আহ্বান জানান।

আইএসপিআর সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, সভার পূর্বে প্রধান অতিথি ও অন্যান্য অতিথিরা বেলুন ও পায়রা উড়িয়ে অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন। এর আগে দিবসটি উপলক্ষ্যে একটি বর্ণাঢ্য শোভাযাত্রার আয়োজন করা হয়।

সিএমএইচ ঢাকার মনোরোগ বিদ্যা বিভাগ এর আয়োজনে অনুষ্ঠিত এই সেমিনারের বৈজ্ঞানিক সহযোগী হিসেবে ছিল জেনারেল ফার্মাসিউটিক্যালস লিমিটেড।

অনুষ্ঠানে সেনাসদরের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ সিএমএইচ ঢাকার অফিসার, জেসিও এবং অন্যান্য পদবীর সেনাসদস্যগণ, সেনাবাহিনী পরিচালিত বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের অধ্যক্ষ এবং বিশেষায়িত শিক্ষা প্রতিষ্ঠান প্রয়াস এর শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

কালের আলো/ডিএস/এমএম

Print Friendly, PDF & Email