চিকিৎসায় নোবেল বিজয়ীদের নাম ঘোষণা হবে আজ

প্রকাশিতঃ 12:39 pm | October 03, 2022

আন্তর্জাতিক ডেস্ক, কালের আলো:

চলতি বছর নোবেল পুরস্কার কারা জিতে নিয়েছেন, তা ঘোষণা করতে যাচ্ছে নোবেল কমিটি। আজ সোমবার (৩ অক্টোবর) চিকিৎসা বিজ্ঞানে নোবেল বিজয়ীর নাম ঘোষণা করা হবে। প্রতি বছরের মতো এবারও ধারাবাহিকভাবে চিকিৎসা, পদার্থবিজ্ঞান, রসায়ন, সাহিত্য, শান্তিসহ সবশেষ অর্থনীতিতে নোবেল বিজয়ীর নাম ঘোষণা করা হবে। নোবেল কমিটির ওয়েবসাইটে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞান, সাহিত্য ও শান্তিতে বিশেষ অবদানের জন্য এই পুরস্কার দেওয়া হয়। উল্লেখ্য ১৯০৫ সালে নোবেল পুরস্কার প্রদান শুরুর পর থেকে এ পর্যন্ত চিকিৎসা ক্ষেত্রে শতাধিক বার নোবেল পুরস্কার দেওয়া হয়েছে।

সবশেষ ২০২১ সালে তাপমাত্রা ও স্পর্শের রিসেপ্টর আবিষ্কারের জন্য যৌথভাবে দুই জনকে চিকিৎসাবিজ্ঞানে নোবেল পুরস্কারে ভূষিত করা হয়। তারা হচ্ছেন, যুক্তরাষ্ট্রের ডেভিড জুলিয়াস এবং লেবাননের আর্ডেম প্যাটাপৌসিয়ান।

এ বছর নোবেল ওয়েসবাইটে উল্লেখ করা হয়েছে, এবারও ছয়টি শাখায় নোবেল পুরস্কার ঘোষণা করা হবে। সোমবার চিকিৎসায় নোবেল বিজয়ীর নাম ঘোষণা দিয়ে আনুষ্ঠানিকতা শুরু হচ্ছে। পরদিন মঙ্গলবার (৪ অক্টোবর) পদার্থবিজ্ঞানে, বুধবার রসায়ন, বৃহস্পতিবার সাহিত্যে, সোমবার শান্তিতে শনিবার অর্থনীতিতে দেওয়া হবে। তবে কমিটি বরাবরই পুরস্কারের জন্য মনোনীতদের নাম পরিচয় গোপন রেখে আসছে।

১৮৯৫ সালের নভেম্বর মাসে আলফ্রেড নোবেল তার মোট উপার্জনের ৯৪% (৩ কোটি সুইডিশ ক্রোনার) দিয়ে তার উইলের মাধ্যমে নোবেল পুরষ্কার প্রবর্তন করেন। এই বিপুল অর্থ দিয়েই শুরু হয় পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসাবিজ্ঞান, সাহিত্য ও শান্তিতে নোবেল পুরস্কার প্রদান। ১৯৬৮তে তালিকায় যুক্ত হয় অর্থনীতি।

পুরস্কার ঘোষণার আগেই মৃত্যু বরণ করেছিলেন আলফ্রেড নোবেল। আইনসভার অনুমোদন শেষে তার উইল অনুযায়ী নোবেল ফাউন্ডেশন গঠিত হয়। তাদের ওপর দায়িত্ব বর্তায় আলফ্রেড নোবেলের রেখে যাওয়া অর্থের সার্বিক তত্ত্বাবধায়ন করা এবং নোবেল পুরষ্কারের সার্বিক ব্যবস্থাপনা করা। আর বিজয়ী নির্বাচনের দায়িত্ব সুইডিশ একাডেমি আর নরওয়েজিয়ান নোবেল কমিটিকে ভাগ করে দেওয়া হয়।

কালের আলো/ডিএস/এমএম

Print Friendly, PDF & Email