মিয়ানমার থেকে ছোড়া মর্টারশেল বাংলাদেশে পড়াকে ‘ভুলবশত’ বলছে মিয়ানমার

প্রকাশিতঃ 6:33 pm | September 04, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

মিয়ানমারের ছোঁড়া গোলা বাংলাদেশ সীমান্তে এসে পড়ার ঘটনায় বাংলাদেশে দেশটির রাষ্ট্রদূত উ অং কিয়াউ মোকে তলব করে প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ।

রোববার (৪ সেপ্টেম্বর) সকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মিয়ানমার অনুবিভাগের মহাপরিচালক মিয়া মাইনুল কবির রাষ্ট্রদূতকে তলব করে এ সংক্রান্ত একটি প্রতিবাদপত্র দেন।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জানান, তলবে হাজির হয়ে মিয়ানমারের রাষ্ট্রদূত ওই ঘটনার জন্য দুঃখপ্রকাশ করেন এবং মিয়ানমার থেকে ছোড়া মর্টারশেল বাংলাদেশে পড়ার বিষয়টি ভুলবশত হয়েছে বলে জানান।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, মর্টার সেল পড়ার ঘটনায় রাষ্ট্রদূতকে ডেকে সতর্ক করে দেওয়া হয়েছে। উস্কানি হয়, মর্টার শেল পড়ার বিষয়টি ভুলবশত হয়েছে বলে তলবে দেশটির রাষ্ট্রদূত জানিয়েছেন।

এর আগে গত ২৮ আগস্ট দুপুরের পর বান্দরবানের তমব্রু সীমান্তে মিয়ানমার থেকে ছোড়া দুটি মর্টারশেল পড়ে থাকতে দেখা যায়। তবে এতে হতাহতের ঘটনা না হলেও ওই এলাকায় আতঙ্ক সৃষ্টি হয়।

ঘটনার পর কড়া জবাব দেয় ঢাকা। মিয়ানমারের রাষ্ট্রদূত অং কিউ মোয়েকে ২৯ আগস্ট বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ডেকে এনে নোট ভারবালের মাধ্যমে প্রতিবাদ জানানো হয়। সেইসঙ্গে ভবিষ্যতে যেন এমন ঘটনা না ঘটে সেজন্য সতর্ক করা হয়।

ওই ঘটনার এক সপ্তাহ না পেরোতেই গতকাল শনিবার (৩ সেপ্টেম্বর) বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম ইউনিয়নে মিয়ানমারের দুটি যুদ্ধবিমান ও ফাইটিং হেলিকপ্টার থেকে ছোড়া গোলা বান্দরবান সীমান্তবর্তী এলাকায় পড়ার খবর পাওয়া যায়। তবে গোলা দুটি অবিস্ফোরিত থাকায় হতাহতের ঘটনা ঘটেনি।

মর্টার শেলের পর মিয়ানমারের গোলাবর্ষণের ঘটনায় ফের ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানানো হয় বাংলাদেশের পক্ষ থেকে। এ ঘটনায় ঢাকায় নিযুক্ত দেশটির রাষ্ট্রদূতকে ফের তলব করা হয়।

কালের আলো/এমএম/এবিএস

Print Friendly, PDF & Email