আগস্টে মাসেও রেমিট্যান্সে বাজিমাত

প্রকাশিতঃ 6:20 pm | September 04, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

করোনার অভিঘাত আর ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের কারণে বিশ্ব অর্থনীতির অবস্থা টালমাটাল। দেশের অর্থনীতি নিয়েও নানা উদ্বেগ ও উৎকণ্ঠা রয়েছে। এরমধ্যেও আশা জাগাচ্ছে বিশ্বের বিভিন্ন দেশ থেকে পাঠানো প্রবাসীদের আয়। জুলাই মাসের পর আগস্টেও রেমিট্যান্সের গতি অনেক ঊর্ধ্বমুখী।

বৈদেশিক মুদ্রার রিজার্ভের অন্যতম প্রধান উৎস প্রবাসী আয় এসেছে আগস্টে ২ বিলিয়ন (২০০ কোটি) ডলারের বেশি। সদ্য শেষ হওয়া আগস্ট মাসে ২০৩ কোটি ৭৮ লাখ ( ২ দশমিক ০৩ বিলিয়ন) মার্কিন ডলারের রেমিট্যান্স এসেছে বাংলাদেশে। দেশীয় মুদ্রায় (প্র‌তি ডলার ৯৫ টাকা ধ‌রে) যার পরিমাণ ১৯ হাজার ৩৫৯ কোটি টাকা। বাংলাদেশ ব্যাংকের ফরেক্স রিজার্ভ অ্যান্ড ট্রেজারি ম্যানেজমেন্ট ডিপার্টমেন্ট সূত্রে একথা জানা গেছে।

যা গত বছরের একই মাসের চেয়ে ১২ দশমিক ৬০ শতাংশ বেশি। গত বছরের আগস্টে রেমিট্যান্স এসেছিল ১৮১ কোটি ডলার।

এদিকে নতুন অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে প্রবাসীরা ২০৯ কোটি ৬৯ লাখ ১০ হাজার (প্রায় ২.১ বিলিয়ন) ডলার রেমিট্যান্স পাঠিয়েছিলেন, যা ছিল গত ১৪ মাসের মধ্যে সবচেয়ে বেশি এবং গত বছরের জুলাই মাসের চেয়ে ১২ শতাংশ বেশি।

অর্থবছরে রেমিট্যান্স বাড়ার কারণ হিসেবে অর্থ মন্ত্রণালয়ের প্রতিবেদনে বলা হয়েছে, করোনা-পরবর্তী সময়ে দেশ থেকে প্রায় সাড়ে পাঁচ লাখ শ্রমিক নতুন করে বিদেশে যাওয়ায় তাদের কাছ থেকে বাড়তি পরিমাণ রেমিট্যান্স পাওয়া যাবে।

এছাড়াও ডলারের দাম বৃদ্ধি ও অবৈধ চ্যানেলে টাকা পাঠানো বন্ধে কেন্দ্রীয় ব্যাংকের কঠোর অবস্থানের কারণেই প্রবাসী আয় বেড়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। যদিও বর্তমানে ডলারের দাম অনেকটা কমে এসেছে।

কালের আলো/এসবি/এমএম

Print Friendly, PDF & Email