ভারতের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিল ফিফা

প্রকাশিতঃ 11:00 am | August 27, 2022

স্পোর্টস ডেস্ক, কালের আলো:

ফুটবল ফেডারেশনে তৃতীয় পক্ষের হস্তক্ষেপের কারণে গত ১৬ আগস্ট ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফার কাছ থেকে নিষেধাজ্ঞা পায় অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন (এআইএফএফ)। নিজেদের বিবৃতিতে ফিফা তখন জানিয়েছেল, সকল ধরনের ফুটবল খেলা থেকে নিষিদ্ধ করা হয়েছে ভারতকে।

তবে দুই সপ্তাহ না পেরোতেই ফুটবল থেকে ভারতের নিষেধাজ্ঞা তুলে নিল ফিফা। যার ফলে সকল ধরনের ফুটবলে আবার ফিরতে পারবে ভারত। এদিকে নিষেধাজ্ঞায় পড়ায় ভারতে অনুষ্ঠেয় অনূর্ধ্ব-১৭ নারী বিশ্বকাপ আয়োজন নিয়ে শঙ্কা দেখা গিয়েছিল। নিষেধাজ্ঞা থেকে মুক্তি পাওয়ায় ভারতেই হবে অনূর্ধ্ব-১৭ নারী ফুটবল আয়োজিত হবে।

ভারতকে নিষেধাজ্ঞা দিয়ে ফিফা ১৬ আগস্ট এক বিবৃতিতে জানিয়েছে, ‘সুপ্রিম কোর্ট নিয়োজিত প্রশাসক কমিটি অবিলম্বে বাতিল করে দ্রুত স্বাভাবিক নিয়মে কমিটি গঠনের মাধ্যমে এ সংস্থা পরিচালনা করতে হবে।’

অনূর্ধ্ব-১৭ নারী বিশ্বকাপ আয়োজনের লক্ষ্যে এই নিষেধাজ্ঞা তুলে নিতে ফিফা বরাবর আবেদন জানায় এআইএফএফের ভারপ্রাপ্তি সেক্রেটারি জেনারেল সুনন্দ ধর। এছাড়াও ফিফার শর্তানুসারে তৃতীয় পক্ষের হস্তক্ষেপও বন্ধ করতে সক্ষম হয় ভারতীয় ফুটবল ফেডারেশন। যার ফলে নিষেধাজ্ঞা পাওয়ার ১১ দিন পর মুক্তি পায় অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন।

যার ফলে ১১ অক্টোবর থেকে ৩০ অক্টোবর পর্যন্ত ভারতের মাটিতেই অনুষ্ঠিত হবে অনূর্ধ্ব-১৭ নারী বিশ্বকাপ। একই সাথে ভারতও সকল ধরনের আন্তর্জাতিক ম্যাচে অংশ নিতে পারবে।

কালের আলো/এমএইচ/এসবি

Print Friendly, PDF & Email