আফগানিস্তানে আকস্মিক বন্যায় ২০ জন নিহত

প্রকাশিতঃ 4:52 pm | August 23, 2022

আন্তর্জাতিক ডেস্ক, কালের আলো:

আফগানিস্তানের মধ্যাঞ্চলে আকস্মিক বন্যায় ৪৮ ঘণ্টায় অন্তত ২০ জনের মৃত্যু হয়েছে। ভারী বর্ষণে হাজার হাজার ঘরবাড়ি বিধ্বস্ত এবং কৃষি জমি ক্ষতিগ্রস্ত হয়েছে।

সোমবার (২২ আগস্ট) এক দুর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তা এ তথ্য জানান।

চলতি বছর কয়েকটি প্রাকৃতিক দুর্যোগের কবলে পড়ছে দেশটি। এর মধ্যে রয়েছে খরা এবং একটি ভয়াবহ ভূমিকম্প। এতে জুনে এক হাজারেরও বেশি লোক নিহত হয়েছিল।

আফগানিস্তানের দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের মুখপাত্র মোহাম্মদ নাসিম হাক্কানি বলেন, লোগার প্রদেশে এ বন্যার কারণে ২০ জন মারা গেছে এবং ৩৫ জন আহত হয়েছে। তবে বেসরকারি হিসাবে হতাহতের সংখ্যা আরও বেশি।

গত আগস্টে দেশটির দখল নেওয়া তালেবান সরকার দুর্যোগ মোকাবিলায় লড়াই করছে এবং সহায়তার আহ্বান জানিয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা এক ভিডিও বার্তায় তালেবান সরকারের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ বলেন, আমরা আন্তর্জাতিক সম্প্রদায়কে, বিশেষ করে ইসলামিক দেশগুলোকে এবং মানবিক ত্রাণ সংস্থাগুলোকে জরুরি ভিত্তিতে ক্ষতিগ্রস্তদের সাহায্য করার জন্য অনুরোধ করছি।

দেশটিতে আন্তর্জাতিক ত্রাণ সংস্থাগুলো কয়েক মাস ধরে সহায়তা প্রদান করেছে। কিন্তু তারা সতর্ক করে বলছে, মানবিক বিপর্যয় এড়াতে তাদের আরও প্রবেশাধিকার ও তহবিল প্রয়োজন। সেখানে হাজার হাজার গৃহহীন মানুষ রয়েছে, যাদের নিরাপদ আশ্রয় ও বিশুদ্ধ খাবার পানি নেই। সূত্র : রয়টার্স।

কালের আলো/এমএইচ/এসবি

Print Friendly, PDF & Email