যুক্তরাষ্ট্রের সঙ্গে কাজ অব্যাহত রাখার ঘোষণা তাইওয়ানের

প্রকাশিতঃ 11:52 am | August 23, 2022

আন্তর্জাতিক ডেস্ক, কালের আলো:

প্রতিরক্ষা ব্যবস্থা আরও শক্তিশালী করতে যুক্তরাষ্ট্রের সঙ্গে কাজ অব্যাহত রাখবে তাইওয়ান। মঙ্গলবার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের একটি সফরকারী দলের সঙ্গে আলাপকালে অঞ্চলটির এমন অবস্থানের কথা জানিয়েছেন তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

সাই ইং-ওয়েন বলেন, তাইওয়ান কর্তৃত্ববাদী সম্প্রসারণবাদের মুখে সামনের সারিতে দাঁড়িয়ে আছে। ফলে আমাদের প্রতিরক্ষা ব্যবস্থা জোরদার করতে হবে। এই ফ্রন্টে ওয়াশিংটনের সঙ্গে কাজ চালিয়ে যাবে তাইপে।

এদিকে যুক্তরাষ্ট্র ও তাইওয়ানের মধ্যে বাণিজ্য আলোচনার তীব্র বিরোধিতা করেছে চীন। একইসঙ্গে নিজেদের সার্বভৌমত্ব, নিরাপত্তা ও উন্নয়ন স্বার্থের জন্য প্রয়োজনীয় সব পদক্ষেপ নেওয়ার কথা জানিয়েছে বেইজিং।

মার্কিন স্পিকার ন্যান্সি পেলোসির সাম্প্রতিক তাইওয়ান সফরকে কেন্দ্র করে চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কে নতুন করে উত্তেজনা দেখা দেয়।

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ মনে করেন, তাইওয়ানে যুদ্ধ উসকে দিচ্ছে যুক্তরাষ্ট্র। তিনি বলেন, চীন তাইওয়ানে হামলার চেষ্টা করলে এই সুযোগে তাইপের কাছে বিপুল পরিমাণ অস্ত্র বিক্রি করবে ওয়াশিংটন।

উল্লেখ্য, স্বশাসিত তাইওয়ানকে নিজেদের অংশ হিসেবে বিবেচনা করে চীন। প্রয়োজনে শক্তি প্রয়োগ করে হলেও অঞ্চলটিকে নিজেদের আওতায় রাখতে চায় বেইজিং।

কালের আলো/ডিএস/এমএম

Print Friendly, PDF & Email