শিনজো আবে বাংলাদেশের অকৃত্রিম বন্ধু ছিলেন: পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিতঃ 7:21 pm | July 12, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবে বাংলাদেশের অকৃত্রিম বন্ধু ছিলেন উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, আমাদের দেশে অনেকগুলো মেগা প্রকল্প বাস্তবায়নে সহায়তা করেছে জাপান। এগুলো সম্ভব হয়েছিল তাদের নেতৃত্বের কারণে। বিশেষ করে প্রধানমন্ত্রী আবের জন্য।

মঙ্গলবার (১২ জুলাই) জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের মৃত্যুতে ঢাকার জাপান দূতাবাসের শোক বইতে স্বাক্ষর করেন ড. মোমেন। শোক বই স্বাক্ষর শেষে তিনি এসব কথা বলেন।

ড. মোমেন বলেন, স্বাধীনতার পর থেকে জাপান আমাদের বড় বন্ধু। আমাদের স্বাধীনতার পর জাপানের কোম্পানিগুলো নিঃস্বার্থভাবে ব্যবসায় সহযোগিতা করেছে। কোনো শর্ত আরোপ না করে তারা আমাদের সাহায্য করছে।

আবে প্রসঙ্গে বলতে গিয়ে তিনি বলেন, ওনার সঙ্গে আমাদের খুব উষ্ণ সম্পর্ক। এ সম্পর্ক আমাদের অনেকগুলো মেগা প্রকল্প বাস্তবায়নে সাহায্য করেছে।

ধনী দেশ না হলেও বাংলাদেশও জাপানকে সাহায্য করেছে উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরাও জাপানকে সাহায্য করেছি। আমরা ধনী দেশ না। কিন্তু তাদের সিকিউরিটি কাউন্সিলে জয় লাভের সময় আমরা তাদের সাহায্য করেছি। সেজন্য তারা আমাদের বিভিন্ন ক্ষেত্রে অর্থনৈতিকভাবে সাহায্য করেছে।

এ সময় তিনি বাংলাদেশের প্রধানমন্ত্রীর টোকিও সফর এবং জাপানের সাবেক প্রধানমন্ত্রী আবের ঢাকা সফরের কথা স্মরণ করেন।

ড. মোমেন বলেন, দুই নেতার সফরের কারণে দুই দেশের মধ্যে একটি ভালো সম্পর্ক তৈরি হয়। এর ফলে আমাদের উভয় দেশেরই লাভ হয়।

জাপানের মতো দেশে আততায়ীর হাতে সাবেক একজন প্রধানমন্ত্রী গুলিবিদ্ধ হয়ে মারা যাওয়ার ঘটনায় বিস্মিত হন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, এটা খুব শকিং এবং ট্র্যাজিক ঘটনা। জাপানের মতো একটি দেশে কোনো বড় নেতাকে গুলি করে মারা হয়েছে, এটা অবিশ্বাস্য। তার মৃত্যুতে আমরা খুব মর্মাহত।

এর আগে গত শুক্রবার জাপানের নারা শহরে বক্তব্য দেওয়ার সময় আততায়ীর হাতে গুলিবিদ্ধ হন দেশটির সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবে। ওইদিন হাসপাতালে তিনি মারা যান। বন্ধুপ্রতিম দেশটির সাবেক প্রধানমন্ত্রী আবের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে শনিবার (৯ জুলাই) একদিনের শোক পালন করে বাংলাদেশ।

কালের আলো/বিএস/এমএম

Print Friendly, PDF & Email