ভ্যাপসা গরম থাকবে আরও ২-৩ দিন

প্রকাশিতঃ 4:52 pm | July 12, 2022

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

রাজধানীসহ কিছু এলাকায় পড়ছে ভ্যাপসা গরম। এ গরম থাকতে পারে আরও দুই থেকে তিন দিন। বৃষ্টি হলেও তা হবে ছিটেফোঁটা। এদিকে বাতাসে জ্বলীয়বাষ্পের পরিমাণ বেশি থাকায় তাপমাত্রার চেয়ে বেশি গরম অনুভূত হচ্ছে।

আবহাওয়া অধিদফতর জানায়, উড়িষ্যা উপকূলের অদূরবর্তী উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত লঘুচাপটি বর্তমানে উড়িষ্যা উপকূল ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এটি ঘণীভূত হতে পারে। মৌসুমি বায়ুর অক্ষ রাজস্থান, উত্তর প্রদেশ, বিহার, লঘুচাপের কেন্দ্রস্থল, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে উত্তর-পূর্ব দিকে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি ধরনের সক্রিয় রয়েছে।

আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায়। খুলনা, বরিশাল ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, রংপুর ও রাজশাহী বিভাগের দু’-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।

তাপপ্রবাহের বিষয়ে বলা হয়, রাজশাহী ও নীলফামারী জেলাগুলোর ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক বলেন, আগামী দুই থেকে তিন দিন এই গরম থাকতে পারে। বাতাসে জ্বলীয়বাষ্পের পরিমাণ বেশি বলে গরম বেশি অনুভূত হচ্ছে। তিনি বলেন, কয়েকটি এলাকায় বৃষ্টির সম্ভাবনা আছে। কিন্তু তা অনেক বেশি হবে না। খুব অল্প হতে পারে।

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল সৈয়দপুরে, ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া ঢাকায় ৩৪, ময়মনসিংহে ৩৩ দশমিক ৪, চট্টগ্রামে ৩৩ দশমিক ৮, সিলেটে ৩৫ দশমিক ৫, রাজশাহীতে ৩৬ দশমিক ৩, রংপুরে ৩৩ দশমিক ৮, খুলনায় ৩৩ দশমিক ৩ এবং বরিশালে ৩৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

কালের আলো/বিএ/এনএল

Print Friendly, PDF & Email