কারামুক্ত হলেন শহিদুল আলম

প্রকাশিতঃ 8:53 pm | November 20, 2018

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

তিন মাস ১৫ দিন পর কেন্দ্রীয় কারাগার থেকে জামিনে মুক্তি পেয়েছেন আলোকচিত্রী শহিদুল আলম। মঙ্গলবার রাত ৮টা ২০ মিনিটে তিনি কেরানীগঞ্জ ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে বের হয়েছেন।

নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের মধ্যে গত ৩ ও ৪ আগস্ট জিগাতলা এলাকায় সংঘর্ষের বিষয়ে কথা বলতে বেশ কয়েকবার ফেসবুক লাইভে এসেছিলেন শহিদুল আলম। ওই আন্দোলনের বিষয়ে আল জাজিরাকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি সরকারের কড়া সমালোচনা করেন।

এরপর ৫ অগাস্ট শহিদুল আলমকে তার বাসা নিয়ে যায় গোয়েন্দা পুলিশ। পরদিন ‘উসকানিমূলক মিথ্যা’ প্রচারের অভিযোগে তথ্যপ্রযুক্তি আইনের মামলা করে তাকে আদালতে তোলা হলে বিচারক তাকে জিজ্ঞাসাবাদের জন্য রিমান্ডে পাঠায়।

১১ সেপ্টেম্বর ঢাকা মহানগর দায়রা জজ ইমরুল কায়েস তার জামিন আবেদন নাকচ করেন। এরপর ১৬ সেপ্টেম্বর তিনি হাইকোর্টে জামিন আবেদন করলে ৩ অক্টোবর শুনানি শুরু হয়।

শুনানি শেষে গত ৭ অক্টোবর হাইকোর্ট জামিন প্রশ্নে রুল জারি করেন। কেন জামিন দেওয়া হবে না- তা জানতে চাওয়া হয় রুলে। এক সপ্তাহের মধ্যে সরকারকে রুলের জবাব দিতে বলা হয়।

সেই রুলের ওপর বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি এস এম মজিবুর রহমানের হাইকোর্ট বেঞ্চে শুনানি শুরু হলেও গত ১ নভেম্বর মামলাটি ওই বেঞ্চের কার্যতালিকা থেকে বাদ দেওয়া হয়।

এরপর শহিদুল আলমের আইনজীবীরা বিচারপতি শেখ আবদুল আউয়ালও বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তীর হাইকোর্ট বেঞ্চে গেলে জামিন আবেদন মঞ্জুর করেন আদালত।

কালের আলো/এনএম

Print Friendly, PDF & Email