৪৪ দিন সাইকেল চালিয়ে ৬৪ জেলা ভ্রমণ

প্রকাশিতঃ 9:19 pm | March 28, 2022

কালের আলো প্রতিবেদক:

বহু দিন ধ’রে বহু ক্রোশ দূরে বহু ব্যয় করি, বহু দেশ ঘুরে দেখিতে গিয়েছি পর্বতমালা, দেখিতে গিয়েছি সিন্ধু। দেখা হয় নাই চক্ষু মেলিয়া ঘর হতে শুধু দুই পা ফেলিয়া একটি ধানের শিষের উপরে একটি শিশিরবিন্দু। রবীন্দ্রনাথের এই কবিতার মত অনেকেই বাইরের দেশে ঘুরতে যান অথচ নিজের দেশের রুপ সৌন্দর্য দেখেন না। কিন্তু মাতৃভূমির প্রেমে পড়ে বাইসাইকেলে করে ৬৪ জেলা ভ্রমণ করেছেন ময়মনসিংহের মুক্তাগাছার কলেজ ছাত্র মো. খায়রুল ইসলাম।

মাত্র ৪৪ দিনে ৬৪ জেলা ভ্রমণ করেছেন খায়রুল। উপজেলার পৌর এলাকার ঈশ্বর গ্রামের মৃত ছমেদ আলীর ছেলে খায়রুল শহিদ স্মৃতি সরকারি কলেজের অনার্স প্রথম বর্ষের ছাত্র।

খায়রুল জানিয়েছেন, তাবলিগ জামাতে কুমিল্লায় গিয়ে গ্রামবাংলার সৌন্দর্য দেখে স্বপ্ন দেখা শুরু করেন বাইসাইকেলে সারা বাংলা ঘুরে দেখবেন।

জানা গেছে, খায়রুল চলতি বছরের ১৪ ফেব্রুয়ারি ময়মনসিংহের নিজ শহর মুক্তাগাছা থেকে বাইসাইকেল চালিয়ে দেশ ভ্রমণের যাত্রা শুরু করেন। প্রথমে ঢাকা জেলা দিয়ে শুরু। পরে নারায়ণগঞ্জ, নরসিংদী, কিশোরগঞ্জ- এভাবে একে একে চট্টগ্রামের মাধ্যমে দেশের ৬৪ জেলা ভ্রমণ শেষ করেন এই তরুণ। ৪৪ দিনের এর মধ্যে সাইকেল চালিয়েছেন ৩৯ দিন আর বিশ্রাম নিয়েছেন পাঁচ দিন।

এ বিষয়ে খায়রুল ইসলাম বলেন, মন থেকে ইচ্ছাশক্তি সঞ্চয় করে আপনিও বেড়িয়ে পড়ুন বা শুরু করুন, দেখবেন হয়ে যাবে।

তিনি বলেন, তাবলিগ জামাতে কুমিল্লায় গিয়ে আমি গ্রামবাংলার সৌন্দর্য দেখে অবাক হই। সেখান থেকেই স্বপ্ন দেখা শুরু। মনে মনে ঠিক করি বাইসাইকেলে সারা বাংলা ঘুরে দেখব।

স্বপ্ন বাস্তবায়নে মুক্তাগাছা সাইক্লিস্ট টিমের সঙ্গে নিজেকে যুক্ত করেন খায়রুল। মুক্তাগাছা সাইকেলিস্টের টিম লিডার জান্নাতুল নাঈমের কাছ থেকে বিভিন্ন পরামর্শ নেন। তার কাছ থেকে আর্থিকভাবে সহযোগিতাও পান।

খায়রুল ইসলাম আরও বলেন, আমাদের গ্রামবাংলার সৌন্দর্য কত যে অপূর্ব, ৬৪ জেলা না ঘুরলে বোঝা যাবে না। পৃথিবীতে বাংলাদেশের মতো এমন প্রাকৃতিক সৌন্দর্যের দেশ আর আছে কিনা জানা নেই। সব জেলায় আতিথেয়তা ও সহযোগিতা পেয়েছি।

খায়রুলের এ কৃতিত্ব অর্জন প্রসঙ্গে শহিদ স্মৃতি সরকারি কলেজের অধ্যক্ষ আলী ইদ্রিস জানান, সে আমাদের কলেজের নাম উজ্জ্বল করেছে। সে অনেক মেধাবী ও ভ্রমণপিপাসু। তার উজ্জ্বল ভবিষ্যৎ কামনা করছি।

মুক্তাগাছা সাইকেলিস্টের টিম লিডার জান্নাতুল নাঈম বলেন, খায়রুল মুক্তাগাছা সাইকেলিস্টকে ৬৪ জেলায় মেলে ধরেছে। সে মুক্তাগাছার গর্ব। একদিন গিনেস বুকে তার নাম উঠবে।

কালের আলো/ডিএসবি/এমএম

Print Friendly, PDF & Email