প্রধানমন্ত্রীর স্নেহ ও আস্থা নিয়েই কাজ করতে চান সাজ্জাদুল হাসান

প্রকাশিতঃ 8:58 am | January 26, 2018

বিশেষ প্রতিবেদক, কালের আলো :

বঙ্গবন্ধু কন্যা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা অপার স্নেহ, আস্থা ও বিশ্বাস ধরে রেখেই কাজ করতে চান প্রধানমন্ত্রীর কার্যালয়ের নতুন ভারপ্রাপ্ত সচিব সাজ্জাদুল হাসান। তিনি বলেন, ‘মাদার অফ হিউমানিটি’ বলে খ্যাত প্রধানমন্ত্রীর সাথে কাজ করার বিরল সুযোগ পেয়ে আমি কৃতজ্ঞ। আমি আমার উপর অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালন করতে চাই।

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) প্রধানমন্ত্রীর কার্যালয়ের নতুন ভারপ্রাপ্ত সচিব হিসেবে নিয়োগ পেয়ে বিকেলে নিজের ফেসবুক ওয়ালে এক পোস্টে এমন অঙ্গীকারের কথা জানান ঝানু এ কর্মকর্তা।

ফেসবুক পোস্টে সাজ্জাদুল হাসান লিখেছেন, ‘প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা আমাকে প্রধানমন্ত্রীর কার্যালয়ের ভারপ্রাপ্ত সচিব হিসেবে পদায়ন করায় আমি প্রধানমন্ত্রীর প্রতি গভীর কৃতজ্ঞতা ও বিনম্র শ্রদ্ধা জানাচ্ছি। ইতোপূর্বেও জাতিরজনকের সুযোগ্য কন্যা জননেত্রী শেখ হাসিনা আমাকে একান্ত সচিব-১ হিসেবে নিয়োগ দিয়েছিলেন।’

তিনি বলেন, ‘মাদার অফ হিউমানিটি’ বলে খ্যাত মাননীয় প্রধানমন্ত্রীর সাথে কাজ করার বিরল সুযোগ পেয়ে আমি কৃতজ্ঞ। পুনরায় তিনি তার স্নেহ ও আস্থা রেখে নতুন দায়িত্ব প্রদান করেছেন। আমি আমার উপর অর্পিত দায়িত্ব যাতে যথাযথভাবে পালন করতে পারি সেজন্য সবার দোয়া ও সহযোগিতা কামনা করছি। মহান রাব্বুল আলামিনের কাছে শোকরিয়া আদায় করছি।’

১৯৬১ সালে নেত্রকোনা জেলার মোহনগঞ্জ উপজেলার দক্ষিণ দৌলতপুর গ্রামে সম্ভ্রান্ত এক পরিবারে জন্ম গ্রহণ করেন সাজ্জাদুল হাসান। কৃষি অর্থনীতির ছাত্র সাজ্জাদুল ১৯৮৫ ব্যাচের বিসিএস প্রশাসন ক্যাডারের কর্মকর্তা। বিভিন্ন জেলায় সুনামের সঙ্গে জেলা প্রশাসকের দায়িত্ব পালন করেন।

২০১৪ সালের ২ মার্চ তিনি সিলেট বিভাগীয় কমিশনার হিসেবে নিয়োগ পান। এরপর দায়িত্ব পালন করেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের (তৎকালীন সড়ক বিভাগ) যুগ্মসচিব হিসেবে। ২০১৫ সালের ২৫ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রীর একান্ত সচিব হিসেবে নিয়োগ পান তিনি। সুনাম ও কৃতিত্বের সঙ্গে সামলান এ গুরু দায়িত্ব। কর্মদক্ষতা ও সততার কারণেই সাজ্জাদুল হাসানকে নিজ কার্যালয়ের ভারপ্রাপ্ত সচিবের দায়িত্ব দেন প্রধানমন্ত্রী।

সাজ্জাদুল হাসানের বাবা প্রয়াত ডা: আখলাকুল হোসাইন ছিলেন মহান মুক্তিযুদ্ধের সংগঠক। শৈশবেই বঙ্গবন্ধুকে ভালবাসার মন্ত্র শিখেছেন বাবার কাছ থেকেই। তিনি ছিলেন বঙ্গবন্ধুর আমলে গণপরিষদ সদস্য। বড় ভাই বিচারপতি ওবায়দুল হাসান শাহীন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের বিচারপতি।

মানবতা বিরোধী অপরাধের বিচারের রায়ের মধ্য দিয়ে গোটা দেশে তাঁর একটি পরিচিতি গড়ে উঠে। ক্ষমতার কেন্দ্রবিন্দুতে এবং গুরুত্বপূর্ণ পদে থেকেও কীভাবে নিজেকে পরিচ্ছন্ন ও সৎ ইমেজ ধরে রাখা যায় তার অনুকরণীয় দৃষ্টান্ত সাজ্জাদুল হাসান। আর এসব কারণেই পুনরায় তাঁর ওপর আস্থা রেখেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এদিকে, প্রধানমন্ত্রীর একান্ত সচিব-১ সাজ্জাদুল হাসানের স্থলাভিষিক্ত হয়েছেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক-১ মো. তোফাজ্জল হোসেন মিয়া। নিজের একান্ত সচিব (পিএস) হিসেবে তাকে নিয়োগ দিয়েছেন প্রধানমন্ত্রী।

 

কালের আলো/এএ

Print Friendly, PDF & Email