২০২১ সালের শীর্ষ ১০ ইউটিউবার

প্রকাশিতঃ 7:28 pm | January 17, 2022

টেক ডেস্ক, কালের আলো:

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সদ্য শেষ হওয়া বছরে ইউটিউবে ভিডিও কনটেন্ট দিয়ে একজন একাই আয় করেছেন ৫৪ মিলিয়ন ডলার, টাকার অংকে যা ৪৬৩ কোটি ৮২ লাখ টাকার মতো।ফোর্বস বলছে, ২০২১ সালে এই পরিমান আয় করে ইউটিউবের সর্বোচ্চ আয়কারী কনটেন্ট নির্মাতার তালিকায় উঠে এসেছেন ডিমি ডোনাল্ডসন। ২৩ বছর বয়সী এই আমেরিকান মিস্টার বিস্ট নামেই বেশি পরিচিত।ইউটিউবে তার ভিডিওগুলো ১০ বিলিয়নেরও বেশিবার ভিউ হয়েছে। আয়ের দিক হতে বিস্ট।

এবার গত দুই বছর ধরে বার্ষিক তালিকার শীর্ষে থাকা খেলনা বা টয় রিভিউয়ার ১০ বছর বয়সী রায়ান কাজিকে পেছনে ফেলেছেন।বছরের সবচেয়ে বেশি উপার্জনকারীর যে তালিকা ফোর্বস করেছে সেখানে সবার যে সবচেয়ে বেশি ভিউ রয়েছে এমন নয়। ব্র্যান্ড পার্টনারশিপ, স্পনসরশিপ ডিল এবং মার্চেন্ডাইজ বিক্রিসহ সবমিলিয়ে বেশি আয় করতে পেরেছেন এমন কনটেন্ট নির্মাতারাই জায়গা পেয়েছেন।ইউটিউব ট্রেন্ড বিশেষজ্ঞদের মতে ইউটিউব কন্টেন্টের দুই-তৃতীয়াংশ ইংরেজি ভাষায় নয়।

তবে ইংরেজিভাষী নির্মাতারা তাদের জনপ্রিয়তাকে আর্থিকভাবে বেশি লাভবান করতে পারবেন বলে মনে করেন অনেকে।ইউটিউব ট্রেন্ডস বিশেষজ্ঞ ক্রিস স্টোকেল-ওয়াকার বলেছেন, ‘এবারের শীর্ষ আয়কারী দশ আকর্ষণীয় এবং এই তালিকায় থাকা তারকারা আগের তালিকাতেও কোনো না কোনো স্থানে ছিলেন।’এবার দেখা যাক ২০২১ সালে ইউটিউবে শীর্ষ ১০ আয়কারী কারা আর কে কতো আয় করেছেন।

মিস্টার বিস্ট
মিস্টার বিস্ট ইউটিউবে এবার শীর্ষ আয়কারী নির্মাতা। তিনি দর্শকদের আনন্দ দিতে স্টান্ট এবং প্র্যাঙ্ক ভিডিও আপলোড করেন। তিনি তার চ্যানেলে নেটফ্লিক্সের জনপ্রিয় স্কুইড গেমের বিভিন্ন স্টান্ট নিজের মতো করে তৈরি করেন।

জেক পল
ফোর্বসের তালিকায় দ্বিতীয় স্থানে আছেন জেক পল। বক্সিংয়ে অংশ নেওয়ার মাধ্যমে জেক পল শীর্ষ দশে ফিরে এসেছেন। ইউএফসি তারকাদের বিরুদ্ধে তার হাইপ্রোফাইল লড়াইয়ে ৪৫ মিলিয়ন ডলার আয় করেছেন তিনি।

মার্কিপ্লিয়ার
মার্কিপ্লয়ার একজন নিয়মিত গেইমিং ক্রিয়েটর। মার্কিপ্লিয়ার একটি সফল ব্র্যান্ড তৈরি করতে তার ব্যবসায়িক দক্ষতা ব্যবহার করেছেন। তিনি ৩৮ মিলিয়ন ডলার আয় করেছেন।

রেহট্ট এন্ড লিংক
রেহট্ট এন্ড লিংক আছে চতুর্থ অবস্থানে। তার আয় ৩০ মিলিয়ন ডলার ছাড়িয়েছে।

আনস্পিকেবল
একজন নতুন এন্ট্রি, মাইনক্রাফ্ট প্লেয়ার এবং এক দশক ধরে ইউটিউবে কনটেন্ট আপলোড করছেন।
তিনি ব্যবসায়িক স্পটারের কাছে তার পিছনের ক্যাটালগ বিক্রি করেছিলেন যা তাকে সাড়ে ২৮ মিলিয়ন ডলার আয়ে এগিয়ে দেয়।

নাস্ত্য
রুশের সাত বছর বয়সী এই ইউটিউবারের প্রায় ৯০ মিলিয়ন সাবস্ক্রাইবার রয়েছে। তিনি খেলনা আনবক্সার হিসাবে শুরু করেছিলেন। কিন্তু এখন তার ভ্লগ ও মিউজিক ভিডিওর জনপ্রিয়তা বাড়ছে। তার আয়ও ২৮ মিলিয়ন ডলারে বেশি।

রায়ান কাজী
বিশ্বের সবচেয়ে বিখ্যাত খেলনা রিভিউয়ার একদম শীর্ষ থেকে সাত নম্বরে নেমে এসেছেন। বছরটিতে তার খেলনা পর্যালোচনা, শিক্ষামূলক ভিডিও এবং পারিবারিক ভ্লগ সবমিলিয়ে ২৭ মিলিয়ন ডলার আয় করেন তিনি।

ডুডি পারফেক্ট
কমেডি প্র্যাঙ্কস্টার ডুডি পারফেক্ট আয় করেছেন ২০ মিলিয়ন ডলার। এবার তিনি ৮ নম্বরে নেমে এলেও ২০২০ সালে তালিকায় তিন নম্বরে ছিলেন।

লোগান পল
বিতর্কিত বক্সার এবং ভ্লগার লোগান পল ২০১৭ সালে শীর্ষ দশে সর্বশেষ ছিলেন। এবারের তালিকায় তার অবস্থান নবম। তিনি ১৮ মিলিয়ন ডলার আয় করেন।

প্রেস্টন আর্সমেন্ট
দশ নম্বরে আছেন প্রেস্টন আর্সমেন্ট। তিনি ১৬ মিলিয়ন ডলার আয় করেছেন। যদিও এর ২০২০ সালে তিনি ষষ্ঠ স্থানে ছিলেন।এদিকে শীর্ষ ১০ আয়কারী নিয়ে ইউএস ম্যাগাজিনের অনুমান এই কনটেন্ট নির্মাতারা সবমিলে কমপক্ষে ৩০০ মিলিয়ন ডলার আয় করেছেন।গবেষকরা জানান, ২০২১ সালে ইউটিউবের বিশ্বব্যাপী ২ দশমিক ৩ বিলিয়ন ব্যবহারকারী ছিল। ইউটিউব বলছে, তাদের প্ল্যাটফর্মে প্রতিদিন এক বিলিয়ন ঘন্টা ভিডিও কনটেন্ট ব্যবহার করা হয়।স্টোকেল-ওয়াকার বলছেন, ‘ইউটিউবকে এমনভাবে তৈরি করা হয়েছে যা মিডিয়া শিল্পকে নাড়া দেবে। এটি আমাদের সমাজ এবং বিনোদন শিল্প দেখতে কেমন তা তুলে ধরেছে।’

-টেক শহর

Print Friendly, PDF & Email