উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে মিয়ানমারের প্রতিনিধি দল

প্রকাশিতঃ 1:30 pm | October 31, 2018

কালের আলো প্রতিবেদক:

কক্সবাজারের উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছেছেন মিয়ানমার থেকে আসা ১৬ সদস্যের প্রতিনিধি দল। বুধবার সকাল ১১ টার দিকে মিয়ানমারের পররাষ্ট্র সচিব মিন্ট থোয়েরের নেতৃত্বে প্রতিনিধি দলটি কুতুপালং ক্যাম্পে পৌঁছান। এর আগে সোমবার দলটি ঢাকায় আসেন।

উখিয়া থানার ওসি মো. আবুল খায়ের জানান, মিয়ানমার প্রতিনিধি দলের সঙ্গে বাংলাদেশের পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক, কক্সবাজার জেলা প্রশাসক মো. কামাল হোসেন, উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নিকারুজ্জামান চৌধুরী রয়েছেন। বাংলাদেশ-মিয়ানমার জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের সদস্যরা রোহিঙ্গা ক্যাম্পের ডি-৫ ব্লকে পরিদর্শনে রয়েছেন। তারা প্রথমবারের মতো রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন এসেছেন। বাস্তুচ্যুত রোহিঙ্গাদের সঙ্গে কথা বলবেন তারা।

অতীতের যে কোনো সময়ের চেয়ে রোহিঙ্গা ইস্যুতে এখন অনেক বেশি চাপে আছে মিয়ানমার। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ৯টি সদস্য রাষ্ট্র আন্তর্জাতিক অপরাধ আদালতে মিয়ানমারের বিচার দাবি করেছে।

উখিয়ার কুতুপালং ক্যাম্পে রোহিঙ্গা নেতা মোহাম্মদ নূর জানান, মিয়ানমারের প্রতিনিধি দল ডি-৫ ব্লকের নির্যাতিত রোহিঙ্গা নারী-পুরুষের সঙ্গে কথা বলবেন এবং তাদের জীবনমানের খোঁজখবর নেবেন। দলটির সঙ্গে বাংলাদেশের উচ্চ পর্যায়ের কর্মকর্তা ও বিভিন্ন এনজিও সংস্থার লোকজন রয়েছেন।

কালের আলো/বিএম

Print Friendly, PDF & Email