৫ দিনের সফরে ভারতে বিজিবি প্রধান, জোরদার হবে বিজিবি-বিএসএফ সুসম্পর্ক

প্রকাশিতঃ 8:48 pm | December 04, 2021

নিজস্ব সংবাদদাতা, কালের আলো :

ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) ৫৭তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে যোগ দিতে রাষ্ট্রীয় সফরে ভারত সফরে গেছেন বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল মো.সাফিনুল ইসলাম। শুক্রবার (০৩ ডিসেম্বর) তিনি ভারতের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেন।

বিজিবি প্রধান বিএসএফ’র আমন্ত্রণে ৬ সদস্যের একটি প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন। তাঁর গুরুত্বপূর্ণ এই সফরের মধ্যে দিয়ে বাংলাদেশ ও ভারতের সীমান্তরক্ষী বাহিনীর মধ্যকার বিরাজমান সুসম্পর্ক আরও জোরদার হবে বলে আশা করা হচ্ছে।

বিজিবি সদর দপ্তর সূত্র জানায়, আগামী রোববার (০৫ ডিসেম্বর) বিএসএফ’র প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ভারতের জয়সালমে (রাজস্থান) অনুষ্ঠিতব্য বিএসএফ প্যারেড ও অন্যান্য অনুষ্ঠানে যোগদানের জন্য ঢাকা ত্যাগ করেন বিজিবি ডিজি মেজর জেনারেল মো.সাফিনুল ইসলাম।

শুক্রবার (০৩ ডিসেম্বর) তিনি কলকাতা ও নয়াদিল্লী হয়ে শনিবার (০৪ ডিসেম্বর) বিকেলে ভারতের জয়সালমের (রাজস্থান) বিমানবন্দরে পৌঁছান। এসময় বিএসএফের উর্ধ্বতন কর্মকর্তারা বাংলাদেশ প্রতিনিধিদলকে উষ্ণ অভ্যর্থনা জানান।

বিজিবি সূত্র বলছে, বিজিবি মহাপরিচালকের এই সফর বাংলাদেশ ও ভারতের সীমান্তরক্ষী বাহিনীর মধ্যকার বিরাজমান পারস্পরিক সৌহার্দ্যপূর্ণ আস্থা ও সুসম্পর্ক জোরদার, দ্বিপাক্ষিক সহযোগিতা বৃদ্ধি এবং উভয় দেশের সীমান্ত সমস্যা নিরসনে অত্যন্ত কার্যকর ভূমিকা পালন করবে।

এছাড়াও বিএসএফ ওয়াইভস ওয়েলফেয়ার এ্যাসোসিয়েশন (ইডডঅ)-এর আমন্ত্রণে বিজিবি সীমান্ত কল্যাণ সমিতি (SHIPKS) এর প্রধান পৃষ্ঠপোষক ও বিজিবি মহাপরিচালকের পত্নী সোমা ইসলাম BWWA আয়োজিত বিভিন্ন অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন এবং তাদের বিভিন্ন কার্যক্রম পরিদর্শন করবেন।

এই পরিদর্শনের মাধ্যমে উভয় দেশের সীমান্তরক্ষী বাহিনীর মধ্যে পারস্পরিক সৌহার্দ্য ও সম্প্রীতি জোরদার ছাড়াও উভয় সংগঠনের কল্যাণমূলক উদ্যোগ ও সফলতা সম্পর্কিত অভিজ্ঞতা বিনিময়ের ফলে বিজিবি ও বিএসএফ পরিবারসমূহ পারস্পরিকভাবে লাভবান হবে।

বিজিবির জনসংযোগ কর্মকর্তা মো.শরিফুল ইসলাম জানান, বিএসএফ’র প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান শেষে আগামী বুধবার (০৮ ডিসেম্বর) বিজিবি মহাপরিচালকের নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধিদল ঢাকায় ফিরবেন।

কালের আলো/জিকেএম/এমএইচ

Print Friendly, PDF & Email