এক নজরে সব খবর

প্রকাশিতঃ 8:26 pm | December 04, 2021

ডেস্ক রিপোর্ট, কালের আলো:

১. ভবিষ্যৎ প্রজন্মের জন্য বাসযোগ্য পৃথিবী গড়তে সবাইকে এক হওয়ার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

২. বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ বিপিএম (বার) বলেছেন, পরিবর্তিত নিয়োগ প্রক্রিয়ায় বাংলাদেশ পুলিশে সাব ইন্সপেক্টর, সার্জেন্ট ও কনস্টেবল নিয়োগের ফলে জব মার্কেট থেকে ‘বেস্ট অব দি বেস্ট’ লোক আসবে।

৩. সড়কে অনিয়মের প্রতিবাদে ও নিরাপদ সড়কের দাবিতে রাজধানীর রামপুরা ব্রিজ এলাকায় ‘লাল কার্ড’ দেখিয়েছে শিক্ষার্থীরা। সেই সঙ্গে ‘উই ওয়ান্ট জাস্টিস’সহ নানা ধরনের স্লোগান দেয় আন্দোলনরত শিক্ষার্থীরা।

৪. পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা শান্তিতে বিশ্বাসী। সে কারণে প্রধানমন্ত্রী জাতিসংঘে শান্তির সংস্কৃতি এবং মানুষের ক্ষমতায়ন বিষয়ক প্রস্তাব তুলেছেন। সে প্রস্তাব পাসও হয়েছে। সারাবিশ্বে টেকসই শান্তি প্রতিষ্ঠা করতে বাংলাদেশ সরকার কাজ করবে।

৫. মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, যুব রাজনীতির ‘রোল মডেল’ ও যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান, লেখক-সাংবাদিক শহীদ শেখ ফজলুল হক মণির জন্মদিন আজ।

৬. শান্তি প্রতিষ্ঠায় সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ.কে আব্দুল মোমেন বলেছেন, শান্তি সরকারের একার পক্ষে প্রতিষ্ঠা করা সম্ভব নয়। এ জন্য সমাজের সকলকে এগিয়ে আসতে হবে।

৭. নিরাপদ সড়কসহ বিভিন্ন দাবিতে কিছুদিন ধরে রাজধানীর রামপুরায় আন্দোলন করতে থাকা শিক্ষার্থীদের পেছনে একটি রাজনৈতিক দলের ইন্ধন আছে বলে মন্তব্য করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

৮. দেশে করোনার সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় দীর্ঘদিন বন্ধ ছিল অন-অ্যারাইভাল ভিসা কার্যক্রম। এবার প্রায় দেড় বছর পর ফের চালু হলো বিদেশি নাগরিকদের জন্য বাংলাদেশে আগমনী ভিসা।

৯. জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাসনব্যবস্থার বিভিন্ন দিক নিয়ে গবেষণা করতে সরকারি কর্মকর্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

১০. দুই ম্যাচ সিরিজের দ্বিতীয় এবং শেষ টেস্টের প্রথম দিনের খেলা মাত্র দুই সেশন অনুষ্ঠিত হয়েছে। ৫৭ ওভারের খেলা শেষ হলে চা বিরতির ইশারা দেন আম্পায়ার। বিরতি শেষে বেশকিছু সময় অপেক্ষা করার পর আলোকস্বল্পতা কাটিয়ে উঠা সম্ভব না হলে দিনশেষ বলে ঘোষণা করা হয়। প্রথম দিনশেষে ২ উইকেট হারিয়ে ১৬১ রান সগ্রহ করেছে পাকিস্তান ।

১১. রামপুরায় আন্দোলনরত শিক্ষার্থীরা নতুন কর্মসূচির ঘোষণা দিয়েছে। তারা (শিক্ষার্থীরা) রোববার (৫ ডিসেম্বর) সড়ক অব্যবস্থাপনার সঙ্গে জড়িতদের ব্যঙ্গচিত্র প্রদর্শন করে মানববন্ধন করবে।

১২. চট্টগ্রামের ঝাউতলায় বাস, ডেমু ট্রেন ও অটোরিকশার ত্রিমুখী সংঘর্ষে দুইজন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও কয়েকজন। নিহতদের মধ্যে একজন পুলিশ সদস্য রয়েছেন। অন্যজন শিশু।

১৩. খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক অধ্যাপক ড. মো. সেলিম হোসেনের অস্বাভাবিক মৃত্যুর ঘটনায় বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদকসহ ৯ শিক্ষার্থীকে সাময়িকভাবে ব‌হিষ্কার করা হয়েছে।

১৪. প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার কর্তৃক নারীর ক্ষমতায়ন এখন সারা বিশ্বে প্রশংসিত হচ্ছে বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশন-ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম।

১৫. নীলফামারী সদরের সোনা রায় ইউনিয়ন মাঝাপাড়া এলাকায় জঙ্গি আস্তানা সন্দেহে একটি বাড়িতে অভিযান চালিয়ে ৫ জনকে আটক করেছে র‌্যাব।

১৬. মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, মুজিব বাহিনীর প্রধান, দেশবরেণ্য সাংবাদিক শহীদ শেখ ফজলুল হক মনির আদর্শে দেশ ও মানুষের কল্যাণে কাজ করে যাচ্ছে যুবলীগ-এমন মন্তব্য করেছেন ময়মনসিংহ মহানগর যুবলীগের আহ্বায়ক মোহাম্মদ শাহীনূর রহমান।

১৭. পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’ আরও উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছে বলে আবহাওয়া অফিস জানিয়েছে।

১৮. বিজয়ের মাস ডিসেম্বরে বিপুল আয়োজনে বাংলাদেশ সেনাবাহিনীর ৫০ বছর পূর্তির সময়টিকে স্মরণীয় করে রাখতে গত শুক্রবার (০৩ ডিসেম্বর) আয়োজন করা বর্ণাঢ্য এক অনুষ্ঠানেও বঙ্গবন্ধু কন্যা’র প্রতি কৃতজ্ঞতা পুনর্ব্যক্ত করেন জেনারেল এস এম শফিউদ্দিন।

১৯. নিউজিল্যান্ড সফরের জন্য ১৮ সদস্যের টেস্ট দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ঘোষিত দলে আছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। তবে দল থেকে বাদ পড়লেন সাঈফ হাসান।

২০. ষড়যন্ত্র আর আন্দোলন করে জনগণের ভোটে নির্বাচিত বর্তমান বৈধ সরকারের পতন ঘটানো যাবে না বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

কালের আলো/ডিএসবি/এমএম

Print Friendly, PDF & Email