বিশ্ব শান্তি সম্মেলনে ‘শান্তি ঘোষণা’ গ্রহণ করবে ঢাকা: পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিতঃ 10:04 pm | November 30, 2021

নিজস্ব সংবাদদাতা, কালের আলোঃ

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, ঢাকায় আগামী ৪ ও ৫ ডিসেম্বর অনুষ্ঠিতব্য ‘বিশ্ব শান্তি সম্মেলনে’ ঢাকা একটি ‘শান্তি ঘোষণা’ গ্রহণ করবে। সম্মেলনে বিশ্বের ৯০টিরও বেশি দেশের শান্তিকর্মীদের সমাবেশের আশা করা হচ্ছে।

তিনি বলেন, প্রায় ৯১টি দেশের শান্তিকর্মীরা আমাদের শান্তি সম্মেলনে যোগ দেবেন বলে আশা করা হচ্ছে। এখানে তারা বিশ্ব শান্তি বিষয়ে একটি ঘোষণা তৈরি করবেন।

মঙ্গলবার (৩০ নভেম্বর) রাজধানীর মাওলানা ভাসানি হকি স্টেডিয়ামে বিশ্ব শান্তি সম্মেলন উপলক্ষে টি-১০ ক্রিকেট ম্যাচের উদ্বোধনকালে পররাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার ৫০ বছর উদযাপন উপলক্ষে বাংলাদেশ ‘বিশ্ব শান্তি সম্মেলন’ আয়োজন করছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু সারা জীবন বিশ্ব শান্তি প্রতিষ্ঠার জন্য সংগ্রাম করে গেছেন, কারণ তিনি বিশ্বাস করতেন ‘উন্নয়নের জন্য শান্তি অপরিহার্য’।

তিনি বলেন, ঢাকা এই সম্মেলনে কোনো রাষ্ট্রপ্রধান বা সরকারপ্রধানকে আমন্ত্রণ জানায়নি, বরং শান্তি ও সহিষ্ণুতার সংস্কৃতি প্রচারের জন্য বিভিন্ন দেশের শান্তিকর্মী, লেখক, কবি, গায়ক, নাগরিক এবং সমাজের বিশিষ্ট জনদের সম্মেলনে যোগ দেওয়ার আহ্বান জানানো হয়েছে।

প্রীতি ম্যাচের পর পররাষ্ট্রমন্ত্রী অংশগ্রহণকারী খেলোয়াড়দের হাতে ট্রফি ও পদক তুলে দেন। এ সময় অন্যদের মধ্যে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন উপস্থিত ছিলেন।

কালের আলো/এসবি/এনএল

Print Friendly, PDF & Email