জ্বালানি তেল : ৮ বার দাম বাড়িয়েছে বিএনপি, আওয়ামী লীগ কমিয়েছে ৫ বার

প্রকাশিতঃ 10:27 pm | November 10, 2021

নিজস্ব সংবাদদাতা, কালের আলো :

জ্বালানি তেলের দাম মূল্য বৃদ্ধি নিয়ে জলঘোলা করার অপরাজনীতি শুরু করেছে সংসদের বাইরে থাকা রাজনৈতিক দল বিএনপি। খেঁই হারানো দলটির মহাসচিব থেকে শুরু করে বিভিন্ন সারির নেতারা আবোল-তাবোল বক্তব্যে মাঠ গরম করতে চাইলেও নিজেদের ক্ষমতার সময়ে রেকর্ড ৮ বার জ্বালানি তেলের দাম মূল্য বৃদ্ধির বিষয়টি বেমালুম চেপে যাচ্ছেন তাঁরা।

অথচ আওয়ামী লীগ সরকার গত ১৩ বছরে ৫ বার জ্বালানি তেলের মূল্য হ্রাস করেছে। কিন্তু বিএনপি একবারও কমায়নি দাম।

জ্বালানি মূল্য বৃদ্ধির গত ২০ বছরের ইতিহাস পর্যালোচনা করে মিলেছে এমন তথ্য। সরকারপ্রধান শেখ হাসিনা দেশের সাধারণ মানুষের সুবিধা-অসুবিধার কথা চিন্তা করেই একাধিকবার জ্বালানি তেলের দাম কমানোর নজির স্থাপন করেছেন। প্রশংসিতও হয়েছেন।

ইতোমধ্যেই আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বিএনপির আমলে জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি ছিল নৈমিত্তিক ঘটনা। সেদিনের কথা বিএনপি ভুলে গেলেও জনগণ ভোলেনি।’

সূত্র জানায়, যুদ্ধাপরাধী জামাতের সঙ্গে গাঁটছড়া’ বেঁধে ২০০১ সালে ভোট চুরির মাধ্যমে ক্ষমতায় আসে বিএনপি। ২০০৬ সালে নিজেদের পতনের আগ পর্যন্ত মাত্র ৫ বছরে ৮ বার জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি করে দলটি। ওই সময় দেশের সাধারণ মানুষের তীব্র অসন্তোষেই ক্ষমতার রাজনীতি থেকে ছিটকে পড়ে তারা।

জানা যায়, ২০০১ সালে ক্ষমতায় আসার মাত্র আড়াই মাসের মাথায় ২৭ ডিসেম্বর ডিজেল, কেরোসিনসহ প্রায় সব জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি করেছিল খালেদা-নিজামি সরকার। দ্বিতীয় দফায় ২০০৩ সালের ৬ জানুয়ারি ডিজেলসহ প্রায় সব জ্বালানি তেলের মূল্য বাড়ানো হয়। ২০০৪ সালের ২৩ ডিসেম্বর ডিজেল-কেরোসিনসহ প্রায় সকল জ্বালানি পণ্যের মূল্য বৃদ্ধি করা হয় তৃতীয়বারের মতোন। এরপর ২০০৫ সালের ২৫ মে চতুর্থ দফায়, ২০০৫ সালের ২০ জুলাই পঞ্চম দফায়, ২০০৫ সালের ৪ সেপ্টেম্বর ৬ষ্ঠ দফায়, ২০০৬ সালের ৯ জুন সপ্তম দফায় এবং ২০০৬ সালের ২৬ জুন অষ্টম দফায় ডিজেল-কেরোসিনসহ প্রায় সব জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি করে।

পক্ষান্তরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ সরকার ২০০৮ সালের নির্বাচনে ব্যালট বিপ্লবে সরকার গঠন করে মাত্র ৭ দিনের মাথায় ২০০৯ সালের ১৩ জানুয়ারি জ্বালানি তেলের মূল্য হ্রাস করে। জনসাধারণের বিষয়টি বিবেচনা করে ডিজেল এবং কেরোসিনের মূল্য কমিয়ে বিরল এক দৃষ্টান্ত স্থাপন করেন বঙ্গবন্ধু কন্যা। একই বছরের পহেলা মার্চ ও পহেলা জুন দ্বিতীয় ও তৃতীয় দফায় জ্বালানি তেলের মূল্য কমায় শেখ হাসিনার সরকার। পরে ২০১৬ সালের পহেলা এপ্রিল এবং ওই বছরের ২৫ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে জ্বালানি মূল্য কমানো হয়। দীর্ঘ এই সময়ে আওয়ামী লীগ সরকার দাম বাড়িয়েছে ৫ বার।

গত মঙ্গলবার (৯ নভেম্বর) সচিবালয়ে নিজ দপ্তরে এক ব্রিফিংয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, বিএনপি ২০০১-২০০৬ সাল পর্যন্ত ৮ বার দাম বাড়িয়েছে উল্লেখ করে বলেন, দেয়ালে পিঠ ঠেকে গেছে বিএনপির। তাদের অন্ধ বিষোদগার আর মিথ্যাচারের রাজনীতি তাদের রাজনৈতিক ভবিষ্যৎকে করেছে চরম অনিশ্চিত ও বর্তমানকে করেছে ধোঁয়াশাচ্ছন্ন। এ জন্যই বিএনপি আজ হতাশার সাগরে নিমজ্জিত বলে খড়-কুটো ধরে বাঁচার নিষ্ফল চেষ্টা করছে।

কালের আলো/এমএইচ/জিকেএম

Print Friendly, PDF & Email