চীন বাংলাদেশের উন্নয়নের অন্যতম বড় অংশীদার: বাণিজ্যমন্ত্রী

প্রকাশিতঃ 6:09 pm | October 10, 2021

নিজস্ব সংবাদদাতা, কালের আলোঃ

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, ব্যবসা ও উন্নয়ন কার্যক্রমের বিবেচনায় চীন বাংলাদেশের সবচেয়ে বড় অংশীদার। রফতানি পণ্যের কাঁচামাল, এক্সেসরিজসহ বিভিন্ন ক্ষেত্রে চীনের ওপর বাংলাদেশের নির্ভরতা রয়েছে। ফলে দুই দেশের সম্পর্কে রাজনীতির চেয়ে ব্যবসার গুরুত্ব বেশি।

রোববার (১০ অক্টোবর) বাংলাদেশ চায়না চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাষ্ট্রি (বিসিসিসিআই) ও ইকোনোমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

টিপু মুনশি বলেন, বিশ্বব্যাপী এখন বাণিজ্য কূটনীতি বেশ গুরুত্বপূর্ণ। ব্যবসা-বাণিজ্য প্রসারের জন্য প্রতিটি দেশ এখন কূটনীতিকে ব্যবহার করছে। চীনের সঙ্গে বাংলাদেশের দ্বিপাক্ষিক এবং অর্থনৈতিক সম্পর্ক বেশ ভালো। ফলে চীন বাংলাদেশের গুরুত্বপূর্ণ অর্থনৈতিক ও বাণিজ্যিক অংশীদার।

ইআরএফের উদ্যোগের প্রশংসা করে তিনি বলেন, প্রচারমাধ্যম একটি দেশের অর্থনীতি, ব্যবসা-বাণিজ্য এবং উন্নয়নের জন্য খুবই গুরুত্বপূর্ণ। চীনের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য ও বিনিয়োগের বিষয়ে ইতিবাচক ভূমিকা রয়েছে বলে আমি মনে করি। আগামী দিনগুলোতেও দেশের স্বার্থে প্রচারমাধ্যম দায়িত্বশীল ভূমিকা রাখবে। দায়িত্বশীল রিপোর্টিংয়ের জন্য যারা আজ পুরস্কৃত হচ্ছেন তারা আগামীতে আরও উৎসাহ নিয়ে দায়িত্ব পালন করবেন। দেশের উন্নয়নের জন্য সম্মিলিতভাবে আমাদের কাজ করতে হবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং, বিসিসিসিআই প্রেসিডেন্ট গাজী গোলাম মর্তুজা, ইআরএফ প্রেসিডেন্ট শারমিন রিনভি, ইআরএফের জেনারেল সেক্রেটারি এস এম রাশেদুল ইসলাম, বিসিসিসিআই মহাসচিব মো. শাহজাহান মৃধা বেনু এবং ইআরএফের নির্বাহী কমিটির সদস্য সিরাজুল ইসলাম কাদির।

কালের আলো/টিআরকে/এসআইএল

Print Friendly, PDF & Email