১৬৫০ কৃষি কর্মকর্তার নিয়োগ বৈধ, হাইকোর্টের রায় বহাল

প্রকাশিতঃ 2:37 pm | September 20, 2021

নিজস্ব সংবাদদাতা, কালের আলোঃ

কৃষি সম্প্রসারণ অধিদফতরের এক হাজার ৬৫০ উপ-সহকারী কৃষি কর্মকর্তা নিয়োগের বৈধতা নিয়ে জারি হওয়া রুল খারিজের রায় বহাল রেখেছেন আপিল বিভাগ।

হাইকোর্টের রায়ের বিরুদ্ধে রিটকারীদের আবেদন খারিজ করে সোমবার (২০ সেপ্টেম্বর) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগ এই আদেশ দেন।

এদিন আদালতে রিট আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ। সঙ্গে ছিলেন ব্যারিস্টার সুব্রত কুমার কুণ্ডু। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন ও অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মুহাম্মদ (এসকে) মোর্শেদ।

এর আগে, ১৬ সেপ্টেম্বর বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ কৃষি সম্প্রসারণ অধিদফতরের এক হাজার ৬৫০ উপ-সহকারী কৃষি কর্মকর্তা নিয়োগের বৈধতা নিয়ে ২০টি রিটের পরিপ্রেক্ষিতে জারি করা রুল খারিজ করে দেন।

পরে, ওই আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করে মৌখিক পরীক্ষায় অংশ নেওয়া কিছু সংখ্যক প্রার্থী। সোমবার প্রার্থীদের আবেদন খারিজ করে দেন আপিল বিভাগ।

প্রসঙ্গত, ২০১৮ সালের ২৩ জানুয়ারি এক হাজার ৬৫০ জন উপ-সহকারী কৃষি কর্মকর্তার নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এর প্রেক্ষিতে সব ধরনের পরীক্ষা শেষে ২০২০ সালের ১৭ জানুয়ারি ফল প্রকাশ করা হয়। এতে কোটা পদ্ধতি সঠিকভাবে অনুসরণ না করে প্রাথমিক ফল প্রকাশ করা হয়েছে উল্লেখ করে কৃষি মন্ত্রণালয়ের সচিব ও কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালক বরাবর আবেদন করেন মৌখিক পরীক্ষায় অংশ নেওয়া ৩৪ প্রার্থী।

এতে ফল না পেয়ে মো. রাশেদুল ইসলামসহ চাকরিপ্রার্থী ৩৪ জন রিট আবেদন করেন। পরবর্তীতে আরও অনেকে রিট করেন। ওই সব রিটের শুনানি নিয়ে রুল জারি করা হয়েছিল।

কালের আলো/টিআরকে/এসআইএল

Print Friendly, PDF & Email