টেকনাফ-সেন্টমার্টিন নৌরুটে পর্যটকবাহী ৮ জাহাজকে জরিমানা

প্রকাশিতঃ 8:55 am | December 24, 2019

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

অতিরিক্ত যাত্রী পরিবহনসহ অন্যান্য অভিযোগে কক্সবাজারের টেকনাফ-সেন্টমার্টিন নৌরুটে চলাচলকারি পর্যটকবাহী আটটি জাহাজকে জরিমানা করেছে প্রশাসন।

সোমবার (২৪ ডিসেম্বর) সকালে, টেকনাফের হ্নীলা ইউনিয়নের দমদমিয়া এলাকায় নাফ নদীর বিআইডব্লিউটিএ ঘাটে এ অভিযান চালানো হয়।

টেকনাফের ইউএনও মো. সাইফুল ইসলাম জানান, জাহাজগুলোর কাছ থেকে জরিমানা আদায় করা হয়েছে ২ লাখ ১ হাজার ৯০০ টাকা। জরিমানা আদায়কারি জাহাজগুলো হলো: কেয়ারী ক্রুজ এন্ড ডাইন, আটলান্টিক ক্রুজ, এমভি ফারহান, কেয়ারী সিন্দাবাদ, এমভি দোয়েল পাখি, গ্রীণ লাইন-১, বে-ক্রুজ ও এমভি পারিজাত।

ইউএনও জানান, পর্যটন মৌসুমকে সামনে রেখে টেকনাফ-সেন্টমার্টিন নৌরুটে চলতি বছরের ১লা নভেম্বর থেকে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু হয়। এতে, চলতি মৌসুমে ৮টি জাহাজকে আগামী বছরের ৩০শে মার্চ পর্যন্ত চলাচলের অনুমতি দিয়ে ছাড়পত্র দেয় নৌ-পরিবহন কর্তৃপক্ষ।

এ নিয়ে, টেকনাফ-সেন্টমার্টিন রুটে যাতায়িতকারী পর্যটকদের ভ্রমণকে নিরাপদ ও নির্বিঘ্ন করতে গত বুধবার নৌ-পরিবহন কর্তৃপক্ষ ও নৌ-পুলিশের সমন্বয়ে জাহাজ কর্তৃপক্ষের সঙ্গে উপজেলা প্রশাসন একটি বৈঠকের আয়োজন করে। বৈঠকে জাহাজগুলোতে ধারণ ক্ষমতার অতিরিক্ত যাত্রী পরিবহন না করা, যাত্রী হয়রানি রোধ এবং পর্যাপ্ত সংখ্যক লাইফ জ্যাকেট রাখার নির্দেশ দেয়া হয়েছে। কিন্তু, এ নৌরুটে চলাচললকারি সবক’টি জাহাজগুলোতে অতিরিক্ত যাত্রী পরিবহন এবং পর্যাপ্ত সংখ্যক লাইফ জ্যাকেট না রাখার অভিযোগে অভিযান চালিয়ে ২ লাখ ১ হাজার ৯০০ টাকা জরিমানা আদায় করা হয়েছে বলেন ইউএনও।

এ আদেশ অমান্যকারী জাহাজগুলোকে ভবিষ্যতে চলাচলের অনুমতি বাতিল করা হবে বলেও সতর্কতা জানানোর কথা বলেন তিনি।

কালের আলো/এমএম/এডিবি

Print Friendly, PDF & Email