লবণের গুজবে বিভ্রান্ত না হওয়ার অনুরোধ

প্রকাশিতঃ 10:29 pm | November 19, 2019

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

লবণের গুজবে জনগণকে বিভ্রান্ত না হতে অনুরোধ জানিয়ে গণমাধ্যমে একটি নির্দেশনাপত্র পাঠিয়েছে শিল্প মন্ত্রণালয়।

মঙ্গলবার(১৯ নভেম্বর) সন্ধ্যায় তথ্য মন্ত্রণালয়ের প্রেস ইনফরমেশন ডিপার্টমেন্ট থেকে এ সংক্রান্ত পত্রটি পাঠানো হয়।

সেখানে বলা হয়, দেশে বর্তমানে সাড়ে ৬ লাখ মেট্রিক টনের বেশি ভোজ্য লবণ মজুদ রয়েছে। এর মধ্যে কক্সবাজার ও চট্টগ্রামের লবণচাষিদের কাছে ৪ লাখ ৫ হাজার মেট্রিক টন এবং বিভিন্ন লবণ মিলের গুদামে ২ লাখ ৪৫ হাজার মেট্রিক টন লবণ মজুদ রয়েছে ।

এছাড়া সারাদেশে বিভিন্ন লবণ কোম্পানির ডিলার, পাইকারি ও খুচরা বিক্রেতাদের কাছে পর্যাপ্ত লবণ মজুদ রয়েছে। পাশাপাশি চলতি মাস থেকে লরণে উৎপাদন মওসুম শুরু হয়েছে। ইতোমধ্যে কক্সবাজার জেলার কুতুবদিয়া ও মহেশখালী উপকূলে উৎপাদিত নতুন লবণও বাজারে আসতে শুরু করেছে। দেশে প্রতি মাসে ভোজ্য লবণের চাহিদা প্রায় ১ লাখ মেট্রিক টন।

অন্যদিকে জালের মজুদ আছে সাড়ে ৬ লাখ মেট্রিক টন। সে হিসাবে লবণের কোনো ঘাটতি নেই। একটি স্বার্থান্বেষী মহল লবণের সংকট রয়েছে মর্মে গুজব ছড়িয়ে অধিক মুনাফা লাভের আশায় লবণের দাম অস্থিতিশীল করার অপচেষ্টা চালাচ্ছে বলে প্রতীয়মান হচ্ছে। এ ধরনের গুজবে বিভ্রান্ত না হওয়ার জন্য শিল্প মন্ত্রণালয় সবার দৃষ্টি আকর্ষণ করছে।

উল্লেখ্য, লবণ সংক্রান্ত বিষয়ে তদারকির জন্য শিল্প মন্ত্রণালয়ের নির্দেশে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটিরশিল্প কর্পোরেশন (বিসিক) প্রধান কার্যালয়ে ইতোমধ্যে একটি কন্ট্রোল রুম খোলা হয়েছে। যার নম্বর ০২-৯৫৭৩৫০৫ ও ০১৭১৫২২৩৯৪৯।

লবণ সংক্রান্ত যেকোনো তথ্যের জন্য কন্ট্রোল রুমের উল্লেখিত নম্বরসমূহে যোগাযোগের জন্য অনুরোধ করা হয়েছে।

কালের আলো/এনআর/এমএম

Print Friendly, PDF & Email