মঙ্গলবার থেকে ডিএনসিসির প্রতিটি বাড়িতে চিরুনি অভিযান : মেয়র আতিক

প্রকাশিতঃ 3:29 pm | August 19, 2019

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

আগামীকাল মঙ্গলবার থেকে ডিএনসিসির প্রতিটি বাড়িতে চিরুনি অভিযান চালানো হবে বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

তিনি বলেছেন, মঙ্গলবার থেকে উত্তর সিটি করপোরেশনের প্রতিটি বাড়িতে চিরুনি অভিযান শুরু হবে। কোনো বাড়িতে লার্ভা পাওয়া গেলে স্টিকার লাগিয়ে দেওয়া হবে। ১০-১৫ দিন পরে আবার গিয়ে পরীক্ষা করা হবে। মশা থাকলে জরিমানা করা হবে।

সোমবার (১৯ আগস্ট) রাজধানীর মহাখালী বাস টার্মিনালে মশানিধন কার্যক্রম পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

পরিদর্শনকালে একটি টায়ারে মশার ওষুধ স্প্রে করার পর অসংখ্য মশা দেখতে পাওয়ায় টায়ার মালিককে পাঁচ লাখ টাকা জরিমানা, অনাদায়ে সাতদিনের কারাদণ্ড প্রদানের নির্দেশ দেয়া হয় ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের পক্ষ থেকে। কিন্তু টায়ার মালিক কে- তা অভিযান পরিচালনা পর্যন্ত নিশ্চিত করা যায়নি।

মেয়র আতিকুল ইসলাম বলেন, এসব টায়ার থেকে এডিস মশা জন্মায়। আমি ১৫ দিন আগে এসব টায়ার সরাতে বলেছিলাম। কিন্তু কেউ তা করেনি। এজন্য এ টায়ার মালিককে জরিমানা এবং অনাদায়ে শাস্তি দেয়া হলো। এটি টার্মিনাল এলাকার বাইরে। বাস মালিকরা আমাকে বলেছেন, এটি ওয়াসার জায়গা।

এরপর বাস মালিকদের পক্ষ থেকে জানানো হয়, জরিমানা করা টায়ার পরিত্যক্ত। এগুলো কিনে রাবার বের করা হয়। যারা এগুলো কিনেছে তাদের শনাক্ত করে জরিমানা আদায় করা হবে।

মেয়র বলেন, শুধু বাস টার্মিনালে নয়, সিটি করপোরেশনের কোথাও পানি জমে থাকলে তার জন্য যে দায়ী, তাকেও জরিমানা করতে বলেছি। যদি আমিও দোষী হই, তাহলে আমাকেও জরিমানা করা হোক। আমি বলতে চাই, কেউ আইনের ঊর্ধ্বে নয়।

মহাখালী বাস টার্মিনালের পেছনের খালটি দ্রুত উদ্ধার করা হবে বলেও জানান আতিকুল ইসলাম।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে মেয়র বলেন, ডিএমপি কমিশনারের সঙ্গে কথা বলেছি, থানা থেকে পুরনো গাড়িগুলো সরিয়ে দিতে।

মশা নিয়ন্ত্রণে সবাইকে নিয়ে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে বলে জানান আতিকুল ইসলাম।

তিনি বলেন, এজন্য সবাইকে সচেতন হতে হবে। তিন দিনে একদিন জমা পানি ফেলে দিন।

মেয়র বলেন, নতুন করে আরও ২শ’ ফগার মেশিন ও দেড়শ স্প্রে মেশিন আনা হয়েছে। মশা মারার কার্যক্রম তদারকি ও ফলাফল গণমাধ্যমের কাছে জানানো হবে।

এ সময় উপস্থিত ছিলেন- স্থানীয় কাউন্সিলর সফিউল্লাহ সফি, ঢাকা জেলা বাস-মিনিবাস সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি সাদিকুর রহমান হিরুসহ সিটি করপোরেশনের কর্মকর্তারা।

কালের আলো/বিআর/এমএম

Print Friendly, PDF & Email