‘বিশ্বে ৯০ শতাংশ মানুষ ভিটামিন-ডি স্বল্পতায় ভুগছেন’

প্রকাশিতঃ 10:24 pm | July 11, 2019

নিজস্ব প্রতিবেদক, কালের আলো :

বর্তমান বিশ্বে ৮০ থেকে ৯০ শতাংশ লোক ভিটামিন-ডি স্বল্পতায় ভুগছেন বলে জানানো হয়েছে রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালের মেডিসিন বিভাগ, আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ ও কুর্মিটোলা জেনারেল হাসপাতালের যৌথ উদ্যোগে ‘ভিটামিন-ডি স্বল্পতা’ বিষয়ে এক সেমিনারে।

এ সেমিনারে বক্তারা বলেছেন, এতো বিপুল সংখ্যক জনগোষ্ঠী ভিটামিন-ডি স্বল্পতায় ভুগলেও পুরো বিষয়টি লোকচক্ষুর আড়ালেই থেকে যাচ্ছে। বয়স্ক ও ঘরে থাকা লোকজন সূর্যের আলো থেকে বঞ্চিত হচ্ছেন এবং বোরকা, হিজাব বা নিকাব দিয়ে সারা গা ঢেকে রাখা পর্দায় থাকা নারীরা ভিটামিন-ডি স্বল্পতার ঝুঁকিতে রয়েছেন।

বৃহস্পতিবার (১১ জুলাই) দিনমান অনুষ্ঠিত এ সেমিনারে মূল প্রবন্ধ পাঠ করেন কুর্মিটোলা জেনারেল হাসপাতালের মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ব্রিগেডিয়ার জেনারেল মো: আব্দুর রাজ্জাক ও সহকারী অধ্যাপক ডা: মো: আব্দুল্লাহেল কাফি।

সামরিক চিকিৎসা মহাপরিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মো: ফসিউর রহমান এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কনসালটেন্ট ফিজিসিয়ান জেনারেল মেজর জেনারেল মো: আজিজুল ইসলাম।

এ সেমিনারে সভাপতিত্ব করেন আর্মড ফোর্সেস মেডিকেল কলেজের কমান্ড্যান্ট মেজর জেনারেল মো: মোস্তাফিজুর রহমান। এতে স্বাগত বক্তব্য রাখেন কুর্মিটোলা জেনারেল হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল কাজী মো: রশিদুন্নবী।

সেমিনারে বক্তারা বলেন, ভিটামিন-ডি’ অভাবে শিশুদের রিকেট ও জ্যেষ্ঠদের অষ্টিওমালাসিয়া রোগ দেখা দেয়। এছাড়াও পিঠে ও পেশীতে ব্যথা এবং দুর্বলতা, ক্যান্সার, দাঁতের ক্ষয় রোগ, ইনফেকশন, স্নায়ুবিক ও মানসিক রোগ ইত্যাদি স্বাস্থ্যগত সমস্যায় আক্রান্ত হতে পারেন। এছাড়া মাতৃত্বকালীন ও নবজাতকের বিভিন্ন রোগের ঝুঁকিও রয়েছে।

সেমিনারে আরো জানানো হয়, ভিটামিন-ডি এর প্রধান উৎস হলো সূর্যের অতি বেগুনী রশ্মি। এছাড়া চর্বিযুক্ত ও সামুদ্রিক মাছ, কডলিভার, গরুর যকৃৎ, ডিমের কুসুম, দুধ, বাটার, পনির, মাশরুম এবং ভিটামিন-ডি সমৃদ্ধ বাজারজাত খাবার গরুর দুধ, দই, লাচ্ছি, পাউরুটি, খাদ্যশস্য, ওটমিল ইত্যাদি থেকে ভিটামিন-ডি পাওয়া যায়।

ভিটামিন-ডি অন্ত্রে খাবার থেকে ক্যালসিয়াম শোষণ করে ও হাড় গঠনে কার্যকর ভূমিকা রাখে। এছাড়াও বিভিন্ন রোগ প্রতিরোধ ও ক্যান্সার প্রতিরোধেও সহয়াতা করে।

ভিটামিন-ডি স্বল্পতা ওষধের মাধ্যমে সহজেই চিকিৎসা করা যায় মত দিয়ে সেমিনারে বক্তারা আরো বলেন, নিয়মিত ১৫ থেকে ২০ মিনিট খোলা গায়ে সূর্যালোকে অবস্থান করলে এবং পর্যাপ্ত পরিমান ভিটামিন-ডি যুক্ত খাবার গ্রহন করে ভিটামিন-ডি স্বল্পতা জনিত রোগসমূহ থেকে সহজেই মুক্ত থাকা যায়। তাছাড়া ঝুঁকিপূর্ণ লোকদের জন্য দীর্ঘমেয়াদী ভিটামিন-ডি সেবনের মাধ্যমে জটিলতা সমূহ প্রতিরোধ করা সম্ভব।

সেমিনারে কুর্মিটোলা জেনারেল হাসপাতালের চিকিৎসক ছাড়াও এএফএমসি ও সিএমএইচ ঢাকার জ্যেষ্ঠ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কালের আলো/এমএইচ/এমএএএমকে

Print Friendly, PDF & Email