দেশে সিনোফার্মের টিকা প্রয়োগ শুরু

প্রকাশিতঃ 12:34 pm | June 19, 2021

নিজস্ব সংবাদদাতা, কালের আলোঃ

চীন সরকারের উপহার সিনোফার্মের টিকা দিয়ে দেশে আবারও শুরু হয়েছে টিকাদান কার্যক্রম। শনিবার (১৯ জুন) সকাল থেকে এই ভ্যাকসিন প্রয়োগ করা শুরু হয়।

প্রাথমিকভাবে মেডিক্যাল শিক্ষার্থীদের দিয়ে এই টিকা কার্যক্রম শুরু হয়েছে বলে নিশ্চিত করেছেন শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. খলিলুর রহমান।

স্বাস্থ্য অধিদফতর জানায়, ঢাকা জেলায় ৪টি মেডিক্যাল কলেজ হাসপাতালের মাধ্যমে দেওয়া হবে সিনোফার্মের ভ্যাকসিন। এই চারটি হাসপাতাল হচ্ছে—ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল, স্যার সলিমুল্লাহ মেডিক্যাল কলেজ হাসপাতাল, শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতাল ও মুগদা মেডিক্যাল কলেজ হাসপাতাল।

এসব হাসপাতালে একটি করে টিকা কেন্দ্র হবে এবং প্রতি কেন্দ্রে দুটি করে বুথ থাকবে। তাছাড়া ঢাকা জেলা বাদে প্রতি জেলায় একটি করে ভ্যাকসিনেশন কেন্দ্র হবে এবং প্রতিটি কেন্দ্রে ২টি করে বুথ থাকবে। তবে বুথ চালু করতে হবে টিকা গ্রহিতার সংখ্যার ওপর নির্ভর করে। ১৫০-২০০ জনের জন্য একটি বুথ চালু করা যাবে। দুইশ’র বেশি গ্রহিতা হলে দুটি বুথ চালু করতে হবে।

এছাড়া যে সব জেলায় মেডিক্যাল কলেজ হাসপাতাল নেই, সে সব জেলায় সিভিল সার্জন জেলা কোভিড-১৯ ভ্যাকসিনেশন কমিটির সঙ্গে আলোচনা করে জেলা সদর হাসপাতাল অথবা ২৫০ শয্যাবিশিষ্ট হাসপাতালের যেকোনও একটিকে জেলা ভ্যাকসিনেশন কেন্দ্র হিসাবে ঘোষণা দেবেন এবং ওই কেন্দ্রে দুটি বুথ থাকবে। টিকা কেন্দ্র শুক্রবার ও সরকারি ছুটির দিন ছাড়া প্রতিদিন সকাল ৮টা থেকে বেলা ৩টা পর্যন্ত খোলা রাখার নির্দেশনা দেওয়া হয়েছে।

কালের আলো/বিএস/এএ

Print Friendly, PDF & Email