সবাই বলে টিকা দেবে, কিন্তু দিচ্ছে না: পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিতঃ 6:26 pm | June 10, 2021

নিজস্ব সংবাদদাতা, কালের আলো:

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জানিয়েছেন, বাংলাদেশ অনেক দেশের কাছে টিকা চেয়েছে। তারা টিকা দেয়ার কথা বললেও, কবে দেবে সেটা বলেনি।

বৃহস্পতিবার (১০ জুন) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় ফিলিস্তিনকে ওষুধ সামগ্রী হস্তান্তর উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে এ কথা জানান পররাষ্ট্রমন্ত্রী।

এ কে আবদুল মোমেন বলেন, করোনাভাইরাসের অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজের টিকার ঘাটতি পূরণের জন্য বাংলাদেশ বিভিন্ন দেশকে টিকা পাঠাতে অনুরোধ জানিয়েছে। সবাই বলে টিকা দেবে। কিন্তু হাতে আসছে না।

তিনি বলেন, করোনা প্রতিরোধে আমরা অনেকে দেশের কাছেই টিকা চেয়েছি। যুক্তরাষ্ট্রের কাছ থেকে অ্যাস্ট্রেজেনেকার টিকা চেয়েছি। তবে আমরা তাদের রাডার স্কেলে নেই। করোনায় যেসব দেশে মৃত্যু বেশি হয়েছে, যুক্তরাষ্ট্র তাদেরকে টিকা দেয়ার ক্ষেত্রে অগ্রাধিকার দিচ্ছে। আমাদের দেশে মারা গেছে মাত্র ১২ হাজার। এটা তাদের চোখে খুবই কম।

ড. মোমেন আরও বলেন, টিকার জন্য যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশিরাও চেষ্টা করছেন। সেখানে ১ হাজার ৬৫৪ জন বাংলাদেশি টিকার জন্য হোয়াইট হাউসে চিঠি দিয়েছেন।

এছাড়া, দেশে করোনা টিকার যৌথ উৎপাদনের বিষয়ে আলোচনা চলছে বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, এ বিষয়ে পরীক্ষা-নিরীক্ষা করা হবে। সক্ষমতা আছে এমন কোম্পানিগুলো পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে উৎপাদনে যেতে পারে। সফল হলে পরবর্তীতে বাংলাদেশই টিকা রফতানি করতে পারবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকায় নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূত ইউসুফ এস ওয়াই রামাদান, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ফার্মাসিউটিক্যালস ইন্ডাস্ট্রির সাধারণ সম্পাদক এস এম শফিউজ্জামান প্রমুখ।

কালের আলো/ডিএসবি/এমএম

Print Friendly, PDF & Email