বাংলা একাডেমির সভাপতির মৃত্যুতে বিরোধীদলীয় নেতার শোক

প্রকাশিতঃ 7:25 pm | April 14, 2021

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক এবং বর্তমান সভাপতি অধ্যাপক শামসুজ্জামান খানের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন বাংলাদেশ জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ এমপি।

বুধবার(১৪ এপ্রিল) এক শোকবার্তায় বিরোধীদলীয় নেতা বলেন, অধ্যাপক শামসুজ্জামান খান একাধারে ছিলেন লোক সংস্কৃতি ও পল্লী সাহিত্য গবেষক।লোক সংষ্কৃতি গ্রন্হমালা ও ফোকলোর সংগ্রহমালা ছিল তার উল্লেখযোগ্য কাজ। লোক গবেষণায় দেশের সীমানা পরিয়ে আন্তর্জাতিক অঙ্গনেও সুনাম কুড়িয়েছেন তিনি।

বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ আরও বলেন, বর্ষীয়ান এই শিক্ষাবিদ সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মান স্বাধীনতা পুরষ্কার ছাড়াও একুশে পদকসহ অসংখ্য পুরষ্কার অর্জন করেন।তিনি কর্মময়জীবনে শিক্ষকতার পাশাপাশি সাহিত্য ও সংস্কৃতি নিয়ে লেখালেখি করতেন। সাবলীল, বিশ্লেষণধর্মী ও কথনের মাঝে স্মরণীয় হয়ে থাকবেন।বর্ষীয়ান এ শিক্ষাবিদের মৃত্যুতে শিক্ষা ও সাংস্কৃতিক অঙ্গনে অপূরণীয় ক্ষতি হয়ে গেল।

বিরোধীদলীয় নেতা মরহুমের বিদেহী আত্নার মাগফেরাত কামনা করেন এবং শোক – সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

প্রসঙ্গত, অধ্যাপক শামসুজ্জামান খান করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮০ বছর।

কালের আলো/ডিএসবি/এমএম

Print Friendly, PDF & Email