যুক্তরাষ্ট্রে বন্দুক সহিংসতার ‘মহামারি’ নিয়ন্ত্রণের নির্দেশ বাইডেনের

প্রকাশিতঃ 12:02 pm | April 09, 2021

ডেস্ক রিপোর্ট, কালের আলো:

দেশীয় আগ্নেয়াস্ত্রের যথেচ্ছ অপব্যবহার বন্ধ করার লক্ষ্যে গতকাল বৃহস্পতিবার একটি নির্বাহী আদেশ জারি করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। লাইসেন্সবিহীন ও বেহিসাব হওয়ায় স্থানীয়ভাবে এসব দেশীয় অস্ত্র ‘ভূতুড়ে আগ্নেয়াস্ত্র’ নামে পরিচিত। সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন গতকাল আগ্নেয়াস্ত্রঘটিত সহিংসতাকে ‘জাতি হিসেবে আমাদের (যুক্তরাষ্ট্রের) চরিত্রের ওপর দাগ’ উল্লেখ করে কয়েকটি অস্ত্রের বিষয়ে কঠোর নিয়ন্ত্রণের নির্দেশ দেন। এবং আক্রমণাত্মক অস্ত্রের ওপর নিষেধাজ্ঞা নবায়নের জন্য কংগ্রেসকে চাপ দেন।

হোয়াইট হাউসে উপস্থিত আইনপ্রণেতা এবং বন্দুক সহিংসতার শিকার নাগরিকদের উদ্দেশে জো বাইডেন বলেন, ‘আগ্নেয়াস্ত্রঘটিত সহিংসতা এই দেশে মহামারির রূপ নিয়েছে। এবং এটি আন্তর্জাতিকভাবে বিব্রতকর একটি বিষয়।’

বাইডেন বলেন, আগ্নেয়াস্ত্রঘটিত সহিংসতার ঘটনার সংখ্যা বাড়ার সঙ্গে সঙ্গে কংগ্রেসের সদস্যেরা ‘অনেক চিন্তা-ভাবনা ও প্রার্থনা করেছেন, কিন্তু তাঁরা আগ্নেয়াস্ত্রঘটিত সহিংসতা হ্রাসের জন্য একটিও নতুন আইন পাস করেননি।’

বাইডেন আরও বলেন, ‘যথেষ্ট প্রার্থনা করা হয়েছে, এবার ব্যবস্থা নেওয়ার সময় এসেছে।’

গত এক সপ্তাহের মধ্যে যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যের রাজধানী আটলান্টায় আটজন এবং কলোরাডোর বোল্ডারে মুদি দোকানে ১০ জন নিহত হওয়ার ঘটনাসহ বেশ কয়েকটি হত্যাকাণ্ডের পর জো বাইডেন তাঁর প্রস্তাবগুলো উত্থাপন করেন।

বাইডেন বলেন, দেশজুড়ে টেলিভিশনে যখন দুটি ঘটনা প্রচার করা হচ্ছিল সে সময় আরও ৮৫০টি আগ্নেয়াস্ত্রঘটিত সহিংসতার ঘটনা ঘটেছে, যেখানে ২৫০ জন নিহত হয়েছে এবং ৫০০ জন আহত হয়েছে।

বাইডেন বলেন, ‘এটি একটি মহামারি, এটা বন্ধ করতে হবে।’

ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ও অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ডকে সঙ্গে নিয়ে প্রেসিডেন্ট বাইডেন যুক্তরাষ্ট্রের আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণের জন্য ছয়টি নির্দেশ দেন।

মার্কিন আইন প্রয়োগকারী কর্মকর্তাদের ভাষায় ‘ভূতুড়ে আগ্নেয়াস্ত্র’ বা দেশীয় এসব অস্ত্র, যেগুলোর কোনো সিরিয়াল নম্বর থাকে না এবং অপরাধ সংঘটিত হওয়ার পর পুলিশের পক্ষে অস্ত্রের মালিককে খুঁজে বের করা কঠিন হয়ে পড়ে, সেসব অস্ত্রের ‘বিস্তার রোধ’ করার প্রস্তাবিত আইন জারি করার জন্য জো বাইডেন বিচার বিভাগকে নির্দেশ দেন।

স্থানীয়ভাবে তৈরি করা যায় এমন ‘ভূতুড়ে আগ্নেয়াস্ত্র’ অস্ত্র তৈরিতে যন্ত্রাংশ অনলাইনে অর্ডার করেই ক্রয় করা যায়। পাশাপাশি অস্ত্রের রেজিস্ট্রেশনও করতে হয় না।

তবে, নির্বাহী ক্ষমতাবলে জো বাইডেন আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণে আদেশ জারি করলেও এ বিষয়ে চূড়ান্ত সাফল্য পেতে হলে তাঁকে যথেষ্ট ঘাম ঝরাতে হবে। কেননা, যুক্তরাষ্ট্রে নাগরিকের অস্ত্র বহন করার অধিকার সংবিধানের দ্বিতীয় সংশোধনী দ্বারা সংরক্ষিত। এবং অনেকে মনে করেন, অস্ত্র নিয়ন্ত্রণ আইন সংবিধানিক অধিকারের লঙ্ঘন।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বন্দুক সহিংসতাকে ‘মহামারি’ হিসেবে মন্তব্য করার কয়েক ঘণ্টার মধ্যেই টেক্সাসে বন্দুকধারীর হামলায় একজন নিহত এবং চারজন আহত হয়েছে। টেক্সাসের পূর্বাঞ্চলীয় ব্রায়ান শহরের একটি ব্যবসায়িক প্রতিষ্ঠানে স্থানীয় সময় বৃহস্পতিবার এই বন্দুক হামলার ঘটনা ঘটে। পুলিশ বলছে, হামলাকারীকে তারা আটকের পর নিজেদের হেফাজতে নিয়েছে।

কালের আলো/ডিএসবি/এমএম

Print Friendly, PDF & Email