আইপিএলে না খেলেও ৭ কোটি রুপি পাচ্ছেন শ্রেয়াস আয়ার

প্রকাশিতঃ 6:56 pm | April 06, 2021

স্পোর্টস ডেস্ক, কালের আলোঃ

আইপিএল শুরুর আগেই দিল্লি ক্যাপিটালসকে বড় দুঃসংবাদ দিয়েছেন শ্রেয়াস আইয়ার। চোটের কারণে পুরো আসর থেকে ছিটকে গেছেন দিল্লির অধিনায়ক। তবে টুর্নামেন্টে না খেললেও সাত কোটি রুপি ঠিকই পাচ্ছেন শ্রেয়াস।

ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডেতে কাঁধে চোট পেয়ে ছিটকে যান শ্রেয়াস। চোট এতটাই গুরুতর যে, দিল্লি ক্যাপিটালস তারকার আর আইপিএল খেলা হচ্ছে না। এপ্রিল মাসের ৮ তারিখে তার কাঁধে অস্ত্রোপচার হবে। মোটামুটি ৬ মাসের জন্য তাকে চলে যেতে হবে মাঠের বাইরে। তার বিকল্প হিসাবে ঋষভ পন্থকে অধিনায়ক বানিয়েছে দিল্লি। তবে একটিও ম্যাচ না খেলতে পারলেও আইপিএলের চুক্তির পুরো বেতনই পাবেন শ্রেয়াস।

ভারতীয় ক্রিকেট বোর্ডের কেন্দ্রীয় চুক্তির আওতাধীন কোনো ক্রিকেটারের জন্য চালু করা হয়েছে ‘প্লেয়ার্স ইন্সুরেন্স স্কিম’। ২০১১ সালে তৎকালীন বোর্ড সভাপতি এন শ্রীনিবাসন ক্রিকেটারদের সঙ্গে সভা করে এই স্কিম চালু করেন। স্কিম অনুযায়ী, বোর্ডের কেন্দ্রীয় চুক্তির কোনো ক্রিকেটার জাতীয় দলে খেলার সময় চোট পেয়ে অথবা দুর্ঘটনার শিকার হয়ে পুরো বা আংশিকভাবে আইপিএলে অংশ নিতে না পারলে তাকে চুক্তির পুরো অর্থই দেওয়া হবে।

সেই নিয়ম অনুযায়ীই শ্রেয়স আইয়ার এই চুক্তির পুরো অর্থ পাওয়ার যোগ্য। কারণ জাতীয় দলের হয়ে খেলার সময়েই তার কাঁধের হাড় সরে যায়। উল্লেখ্য, কেন্দ্রীয় চুক্তির বাইরে থাকলে এই স্কিম প্রযোজ্য নয়। ক্ষতিপূরণের অঙ্ক নির্ধারিত হয় সংশ্লিষ্ট ক্রিকেটার কয় ম্যাচ খেলতে পারবেন না, তার ওপর। যদি সংশ্লিষ্ট ক্রিকেটার আংশিকভাবে খেলতে না পারেন তাহলে ক্ষতিপূরণের অঙ্ক সেই ক্রিকেটারের ফ্র্যাঞ্চাইজি এবং বিসিসিআই সমানভাবে ভাগ নেবে। একইভাবে ইশান্ত শর্মা, জাহির খান, আশিষ নেহেরারা ক্ষতিপূরণ পেয়েছিলেন।

কালের আলো/এসএস/এলএম

Print Friendly, PDF & Email