অস্কারে যাচ্ছে ‘ইতি তোমারই ঢাকা’

প্রকাশিতঃ 9:42 pm | December 02, 2020

শোবিজ ডেস্ক, কালের আলো:

একাডেমি অ্যাওয়ার্ডস অস্কারের ৯৩তম আসরের বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম (সেরা বিদেশি ভাষার চলচ্চিত্র) বিভাগে বাংলাদেশ থেকে লড়তে যাচ্ছে সিনেমা ‘ইতি তোমারই ঢাকা’।

এক বিজ্ঞপ্তিতে ৯৩তম অস্কার বাংলাদেশ কমিটির পক্ষে জানানো হয়েছে, অস্কারে বিদেশি ভাষার বিভাগে মনোনয়নের বাংলাদেশের চলচ্চিত্র আহ্বান করা হলে ইমপ্রেস টেলিফিল্মের অমনিবাস চলচ্চিত্র ‘ইতি তোমারই ঢাকা’ এবং খনা টকিজের ‘মেইড ইন বাংলাদেশ’ সিনেমা দুটি জমা পড়ে। সম্প্রতি রাজধানীর কাকরাইলে আশির্বাদ চলচ্চিত্রের কার্যালয়ে ছবি দুটি দেখার পর ‘ইতি তোমারই ঢাকা’ ছবিকে চূড়ান্ত করে ৯৩তম অস্কার বাংলাদেশ কমিটি।

এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ ফেডারেশন অব ফিল্ম সোসাইটি ও অস্কার কমিটির চেয়ারম্যান হাবিবুর রহমান খান, চলচ্চিত্র গবেষক অধ্যাপক আবদুর সেলিম, চলচ্চিত্র পরিচালক সমিতির সভপতি মুশফিকুর রহমান গুলজার, চলচ্চিত্র চিত্রগ্রাহক পঙ্কজ পালিত এবং চলচ্চিত্র নির্মাতা শামীম আকতার।

‘ইতি তোমারই ঢাকা’ সিনেমাটি ১১টি গল্পে মূলত ঢাকা শহরে বাস করা এগারো ধরনের মানুষের কথা তুলে ধরার চেষ্টা করেছে। শহরের বুকে তাদের প্রত্যেকের জীবনযুদ্ধে টিকে থাকার যে যন্ত্রণা, তা দেখানো হয়েছে।

এই সিনেমার বিভিন্ন কাহিনীচিত্র পরিচালনা করেছেন গোলাম কিবরিয়া ফারুকী, কৃষ্ণেন্দু চট্টোপাধ্যায়, নুহাশ হ‌ুমায়ূন, মাহমুদুল ইসলাম, মীর মোকাররম হোসেন, রাহাত রহমান, রবিউল আলম, সালেহ সোবহান, সৈয়দ আহমেদ, তামিন নূর ও তানভীর আহসান। অভিনয় করেছেন অর্ধ শতাধিক অভিনয়শিল্পী। তাদের মধ্যে রয়েছেন ফজলুর রহমান বাবু, ইরেশ যাকের, ইন্তেখাব দিনার, শতাব্দী ওয়াদুদ, ইন্তেখাব দিনার, শতাব্দী ওয়াদুদ, নুসরাত ইমরোজ তিশা, শ্যামল মাওলা, অর্চিতা স্পর্শিয়া, অ্যালেন শুভ্র, মোস্তফা মনোয়ার, মনোজ প্রামাণিক, ইয়াশ রোহান, রওনক হাসান, শেহতাজসহ আরো অনেকে।

কালের আলো/ডিএসবি/এমআরকে

Print Friendly, PDF & Email