‘সাংবাদিকদের ডাটাবেজ তৈরির মাধ্যমে অপসাংবাদিকতা রোধ করা হবে’

প্রকাশিতঃ 9:28 pm | October 27, 2020

কালের আলো সংবাদদাতা:

সাংবাদিকদের ডাটাবেজ তৈরির মাধ্যমে অপসাংবাদিকতা রোধ করা হবে বলে জানিয়েছেন বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মোহাম্মদ মমতাজ উদ্দিন আহমদ।

তিনি বলেছেন, শীঘ্রই সাংবাদিকদের ডাটাবজে তৈরী ও আইন প্রনয়ণের মাধ্যমে অপ-সাংবাদিকতা রোধ করা হবে। প্রেস কাউন্সিল ও মূল ধারার সাংবাদিকদের সেতু বন্ধনে সবাইকে এগিয়ে আসারও আহবান জানান তিনি। প্রকৃত সাংবাদিকদের সম্মান বৃদ্ধি ও হলুদ সাংবাদিকতা প্রতিরোধে এ উদ্যোগটি যথাযথভাবে বাস্তবায়ন করার প্রতিশ্রুতিও দেন তিনি।

মঙ্গলবার ( ২৭ অক্টোবর) দুপুরে ‘মুজিববর্ষের অঙ্গিকার, হলুদ সাংবাদিকতা পরিহার’ এ শ্লোগানকে সামনে রেখে জেলা প্রশাসন আয়োজিত কালেক্টরেট ভবন প্রাঙ্গণের মুক্তমঞ্জে স্থানীয় সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

বক্তৃতাকালে তিনি দেশের স্বাধীনতা অর্জনে সাংবাদিকদের ভূমিকাসহ সাংবাদিকবান্ধব বঙ্গবন্ধু শেখ মুজিবুররহমানের কর্মময় জীবনের নানা দিক তুলে ধরেন।

পরে প্রেস কাউন্সিলের পক্ষ থেকে গণমাধ্যম, মুক্তিযুদ্ধ ও দেশের ইতিহাস বিষয়ক বিভিন্ন বই লক্ষ্মীপুর প্রেসক্লাবকে উপহার দেয়া হয়। জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পালে সভাপতিত্বে এতে স্বাগত বক্তব্য রাখেন- বাংলাদেশ প্রেস কাউন্সিলের সচিব (যুগ্ম সচিব) মো. শাহ্ আলম।

এ সময় পুলিশ সুপার (ভারপ্রাপ্ত) মো. রিয়াজুল কবির, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ সফিউজ্জামান ভূঁইয়া, লক্ষ্মীপুর প্রেসক্লাবের সভাপতি হোসাইন আহমেদ হেলাল ও জেলা তথ্য কর্মকর্তা মোহাম্মদ মনির হোসেনসহ জেলায় কর্মরত সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

মুক্ত আলোচনায় স্থানীয় সাংবাদিকরা বলেন, হলুদ সাংবাদিকতা পরিহার করতে হলে প্রথমেই আন্ডারগ্রাউন্ড সিন্ডিকেটের গণমাধ্যম গুলোকে চিহ্নিত করে যথাযথ ব্যবস্থা নিতে হবে। একই সঙ্গে হলুদ সাংবাদিকতায় জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া প্রয়োজন। এক্ষেত্রে বাংলাদেশ প্রেস কাউন্সিল ও স্থানীয় প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন তারা।

কালের আলো/এসবি/এমএম

Print Friendly, PDF & Email