দেশে করোনায় মৃতের সংখ্যা পাঁচ হাজার ছাড়াল

প্রকাশিতঃ 5:17 pm | September 22, 2020

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

নভেল করোনাভাইরাসজনিত কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় আরো ২৮ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে করোনায় আক্রান্ত হয়ে পাঁচ হাজার সাতজনের মৃত্যু হলো। এ ছাড়া দেশে নতুন করে আরো এক হাজার ৫৫৭ জন করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছে। দেশে মোট তিন লাখ ৫২ হাজার ১৭৮ জন করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে।

মঙ্গলবার(২২ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় ১০২টি ল্যাবে নমুনা সংগ্রহ ও পরীক্ষা করা হয়েছে। গত ২৪ ঘণ্টায় ১৪ হাজার ২৪৪টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয়েছে ১৪ হাজার ১৬৪টি নমুনা।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছে দুই হাজার ৭৩ জন। দেশে এ নিয়ে সর্বমোট সুস্থ হয়েছে দুই লাখ ৬০ হাজার ৭৯০ জন।

এ ছাড়া গত ২৪ ঘণ্টায় মৃত ২৮ জনের মধ্যে পুরুষ ১৭ ও নারী ১১ জন। এ নিয়ে করোনায় মোট তিন হাজার ৮৯০ জন পুরুষের মৃত্যু হয়েছে। নারী মারা গেছে এক হাজার ১১৭ জন।

বয়স বিবেচনায় মৃতদের মধ্যে ১০ বছরের নিচে একজন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে একজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে সাতজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ছয়জন এবং ষাটোর্ধ্ব ১৩ জন।

গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে ঢাকা বিভাগে ১৮ জন, চট্টগ্রাম বিভাগে চারজন, রাজশাহী বিভাগে একজন, খুলনা বিভাগে তিনজন, সিলেট বিভাগে একজন ও রংপুর বিভাগে একজন রয়েছে। মৃতদের সবাই হাসপাতালে মৃত্যুবরণ করেছেন।

দেশে গত ৮ মার্চ প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী পাওয়ার কথা জানানো হয় এবং প্রথম মৃত্যু হয় গত ১৮ মার্চ। এরপর গত ১৪ এপ্রিল ৩৮তম দিনে কোভিড-১৯ রোগীর সংখ্যা এক হাজারে দাঁড়ায়।

গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম দেখা দেওয়া প্রাণঘাতী করোনাভাইরাস বাংলাদেশসহ বিশ্বের ২১৩টি দেশ, অঞ্চল এবং দুটি আন্তর্জাতিক প্রমোদতরীতে ছড়িয়েছে।

গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

কালের আলো/এনএল/এসএসবি

Print Friendly, PDF & Email