সবাইকে অবশ্যই করোনা টেস্ট করাতে হবে: কাদের

প্রকাশিতঃ 5:54 pm | September 17, 2020

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

সবাইকে আবশ্যিকভাবে করোনাভাইরাস পরীক্ষা করার নির্দেশনা দিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেন, অনেকেই টেস্টের ব্যাপারটিকে খুবই হেলাফেলা করছেন। টেস্ট করাচ্ছেন না। কাজেই টেস্ট বাধ্যতামূলক এবং সবাইকে অবশ্যই করোনা সংক্রমণ হয়েছে কিনা এ ব্যাপারে পরীক্ষা করাতে হবে। এখানে কোনো ভুল করলে তার মাশুল আমাদের দিতে হবে।

বৃহস্পতিবার(১৭ সেপ্টেম্বর) সচিবালয়ে নিজ দফতরে সমসাময়িক বিষয় নিয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

করোনার সংক্রমণ রোধে মানুষের মাঝে অবহেলা রয়েছে জানিয়ে ওবায়দুল কাদের বলেন, করোনা সংক্রমণ রোধে জনসাধারণের মাঝে অবহেলা দেখা যাচ্ছে। দেখা যাচ্ছে গা-ছাড়া ভাব। হাটে বাজারে, পরিবহনে, ফেরিঘাট, শপিংমল, জনসমাগমস্থলে যে চিত্র দেখা যাচ্ছে, মনে হচ্ছে দেশে কোনো করোনাই নেই। এই অবহেলা করোনা সংক্রমণ নতুন করে ঝুঁকিতে নিয়ে যেতে পারে।

আসন্ন শীতে করোনার দ্বিতীয় তরঙ্গ আঘাত হানতে পারে বলে বিশেষজ্ঞরা বারবার বলছেন। সংক্রমনের ধারাবাহিকতা এখনো ক্রমহ্রাসমান ধারায় নামছে না।

তিনি বলেন, প্রতিবেশী দেশ ভারতে প্রতিদিন সংক্রমণের সংখ্যা ৯০ হাজার থেকে এক লাখ এ পৌঁছে গেছে। এজন্য পার্শ্ববর্তী দেশ হিসেবে আমাদেরকে সচেতন ও সতর্ক থাকতে হবে। এরই মাঝে ইউরোপসহ পৃথিবীর বিভিন্ন দেশে দ্বিতীয় তরঙ্গ আঘাত হানছে। এ প্রেক্ষাপটে আমাদের কোনোভাবেই হেলাফেলা করার সুযোগ নেই। স্বাস্থ্যবিধি মেনে মাস্ক পরে জীবন-জীবিকার চাকা এগিয়ে নিতে হবে। সামান্য অবহেলা আমাদের ঝুঁকিতে ফেলতে পারে।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির জন্য নতুন করে আন্দোলনের হুমকি প্রসঙ্গে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, আন্দোলনের হাঁকডাক আমরা দশ বছর ধরে শুনেছি। দেশের জনগণ তাদের আন্দোলনের সক্ষমতা ইতিমধ্যে দেখে ফেলেছেন। বাস্তবে ৫০০ লোক নিয়ে যারা রাজপথে এক দলীয় নেত্রীর জন্য একটি মিছিল পর্যন্ত করতে পারেননি। এ ব্যর্থতা তারা ঢাকবেন কী করে?
তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানবিকতা প্রদর্শন করে বেগম জিয়ার বয়স বিবেচনা প্রথমে ছয় মাস পরে আরও ছয় মাস তার জামিনের মেয়াদ বাড়িয়ে দেন এটি বিএনপির আন্দোলনের ফসল নয়, শেখ হাসিনার মহানুভবতা ও মানবিকতার উদাহরণ।

বিএনপির আন্দোলনের ডাক আষাঢ়ের তর্জন গর্জন সার উল্লেখ করে কাদের বলেন, কেউ যদি মনে করেন বিদেশে বসে খোমেনী স্টাইলে বিপ্লব ঘটি এদেশে সরকার পরিবর্তন ঘটাবেন তাহলে সে স্বপ্ন দুঃস্বপ্নেরই নামান্তর। আন্দোলন করে ক্ষমতার পরিবর্তন আসবে না। বাংলাদেশি আন্দোলনে কোনো বস্তুগত পরিস্থিতি বিরাজমান নেই। নির্বাচনের মাধ্যমেই ক্ষমতা পালাবদল হবে। অন্য কোনো অলিগলি পথ খুঁজে লাভ নেই। সেই সুযোগও নেই।

কালের আলো/বিএমকে/এসএন

Print Friendly, PDF & Email