প্রযুক্তিনির্ভর টেকসই শিক্ষায় গুরুত্ব দিতে হবে: বশেফমুবিপ্রবির উপাচার্য

প্রকাশিতঃ 2:28 pm | July 20, 2020

কালের আলো সংবাদদাতা:

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বলেন, বৈশ্বিক মহামারি করোনা আমাদের অনেক কিছুই নতুন করে শিক্ষা দিয়েছে। যা হয়তো আমাদের কল্পনাতেও ছিল না। এ অবস্থায় অনলাইন বা ভার্চুয়ালি শিক্ষাকে আমরা গুরুত্বের সঙ্গে নিয়েছি।

রোববার (১৯ জুলাই) রাত ৯টায় অনলাইনভিত্তিক টেলিভিশন ‘শিক্ষাটিভি’র আয়োজনে ‘টেকসই শিক্ষা ব্যবস্থার গুরুত্ব’ শীর্ষক আলোচনায় তিনি এসব কথা বলেন।

উপাচার্য বলেন, ‘ঘরবন্দি শিক্ষার্থীদের পড়াশোনার সঙ্গে যুক্ত রাখতে এ পদ্ধতি বেশ কার্যকর। তাই শিক্ষা ব্যবস্থাকে এগিয়ে নেওয়ার জন্য আমাদের প্রযুক্তিনির্ভর এবং টেকসই শিক্ষাব্যবস্থার ওপর জোর দিতে হবে।’

অনলাইন শিক্ষার গুরুত্ব তুলে ধরে প্রখ্যাত শিক্ষাবিদ ড. সৈয়দ সামসুদ্দিন বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ এখন বাস্তব। যার রূপকার হিসেবে রয়েছেন তার তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

‘টেকসই শিক্ষাব্যবস্থা বাস্তবায়ন করতে হলে আমাদের সবার আগে নিজেদের প্রশিক্ষিত হিসেবে গড়ে তুলতে হবে। সবাই আন্তরিকভাবে কাজ করলে আমরা প্রযুক্তিনির্ভর শিক্ষাকে এগিয়ে নিতে পারবো।’

বশেফমুবিপ্রবির উপাচার্য আরও বলেন, আমাদের লক্ষ্য যোগ্যতাসম্পন্ন প্রত্যেক ব্যক্তির জন্য উচ্চশিক্ষা নিশ্চিত করা এবং উপযুক্ত শিক্ষা, প্রশিক্ষণ ও দিক-নির্দেশনার মাধ্যমে মানবসম্পদ উন্নয়ন করা; যাতে শিক্ষার্থীরা দেশের আর্থ-সামাজিক উন্নয়নে তথা বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ে তুলতে সহায়ক ভূমিকা পালন করতে পারে।

স্বাধীনতা শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক অধ্যক্ষ মো. শাহজাহান সাজুর সঞ্চালনায় আলোচনায় অতিথি হিসেবে ছিলেন সরকারি মোহাম্মদপুর মডেল কলেজের অধ্যক্ষ লে. কর্নেল কাজী শরীফ উদ্দিন এবং চাঁদপুরের পুরান বাজার ডিগ্রি কলেজের অধ্যক্ষ রতন কুমার মজুমদার।

কালের আলো/এসবিআর/এমএইচএ

Print Friendly, PDF & Email