ময়মনসিংহ ইঞ্জিনিয়ারিং কলেজের সিএসই বিভাগের আয়োজনে অ্যালগরিদম বিষয়ক ওয়েবিনার অনুষ্ঠিত

প্রকাশিতঃ 11:48 pm | July 16, 2020

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

করোনায় স্থবির পুরো বিশ্ব। করোনার প্রভাব পড়েনি এমন কোন খাত নেই। শিক্ষায়ও করোনার ব্যাপক প্রভাব লক্ষণীয়। সেই মার্চ থেকে দেশের শিক্ষা-প্রতিষ্ঠাগুলো বন্ধ রয়েছে। কবে খুলবে তার কোন সঠিক সময় আন্দাজ করা যাচ্ছে না। অনেক শিক্ষার্থীই দীর্ঘদিন ধরেই শিক্ষা কার্যক্রম থেকে দূরে। এই কঠিন সময়ে ময়মনসিংহ ইঞ্জিনিয়ারিং কলেজের সিএসই বিভাগের সহায়তায় অ্যালগরিদম বিষয়ক অনলাইন ওয়েবিনারের মাধ্যমে শিক্ষার্থীদের জ্ঞান অর্জনের ব্যবস্থা করা হয়েছে।

বুধবার (১৫ জুলাই) “Algorithms in life: Project & Research Scopes” – শীর্ষক একটি ওয়েবিনার অনুষ্ঠিত হয়।

ওয়েবিনারে স্পিকার হিসেবে উপস্থিত ছিলেন- চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর সিএসই বিভাগের সহকারি অধ্যাপক ও তরুন গবেষক মোঃ ছাবির হোসাইন। ওয়েবিনারে সভাপতিত্ব করেন মইকের সিএসই বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক মোঃ আলমগীর হোসেন।

এছাড়াও উপস্থিত ছিলেন মইকের ইইই বিভাগের বিভাগীয় প্রধান আনোয়ারুল হক, সিভিল বিভাগের বিভাগীয় প্রধান খালেদা ফেরদৌসী, নন টেক বিভাগের বিভাগীয় প্রধান আব্দুস সাত্তার টিটু। রসায়ন বিভাগের সহযোগী অধ্যাপক ড.মাহাবুবুর রহমান ও সিএসই বিভাগের সহকারি অধ্যাপক রওনক আরা চোধুরী সহ সহকারী সিএসই বিভাগের সকল প্রভাষকগণ উপস্থিত ছিলেন।

ওয়েবিনার স্পিকার মোঃ ছাবির হোসাইন রিসার্চ এবং প্রজেক্ট নিয়ে তাঁর দীর্ঘদিনের অভিজ্ঞতা শেয়ার করেন। প্রাত্যহিক জীবনে অ্যালগরিদমের ওতপ্রোতভাবে জড়িত হওয়ার বিষয়টি দেখিয়ে দেন। মূলত অ্যালগরিদম হচ্ছে কোন সমস্যা সমাধানের জন্য প্রয়োজনীয় ও সুনির্দিষ্ট কিছু ধাপের সমষ্টি। অ্যালগরিদমের প্রাথমিক ধারণা দেয়ার পাশাপাশি এর সাথে সংশ্লিষ্ট রিসার্চ এবং প্রজেক্টের ক্ষেত্রসমূহ নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

বিশেষভাবে, ছাবির হোসাইনের ২য় বর্ষের অ্যালগরিদম কোর্সের শিক্ষার্থীদের দ্বারা সম্পাদিত প্রজেক্ট ও রিসার্চগুলো নিয়ে আলোচনা করেন। ২য় বর্ষের শিক্ষার্থীদের ১২ টি গবেষণাকর্ম বিভিন্ন আন্তর্জাতিক কনফারেন্স ও জার্নালে গৃহীত হয়েছে। এদের মধ্যে একটি গবেষণাপত্র আন্তর্জাতিক কনফারেন্সে শ্রেষ্ঠ হিসেবে হয়েছে। যা অংশগ্রহণকারীদের ব্যাপকভাবে অনুপ্রাণিত করে।

এছাড়াও তাঁর ইতোমধ্যে সম্পন্ন হওয়া এবং চলমান কিছু রিসার্চ প্রজেক্ট শিক্ষার্থীদের মাঝে তুলে ধরেন। এর মধ্যে উল্লেখযোগ্য ছিলো- Development of an Intelligent Job Recommender System for Freelancers, Mobile Usages Prediction and Recommendation, Detecting Terrorists Activities, Impact of Augmented Reality in Education, Handwritten Character Recognition ইত্যাদি।

ওয়েবিনার স্পিকার বলেন, শুধু ফাইনাল বর্ষে নয়, যে কোন বর্ষের শিক্ষার্থীদের দ্বারা গবেষণা ও প্রকাশনা সম্ভব হয়। বাংলাদেশের যে কোন শিক্ষাপ্রতিষ্ঠানের গবেষণায় আগ্রহী নতুনদের জন্য তিনি ফেসবুক গ্রুপ গবেষক হতে চাই খুলেছেন। যেখানে ইতিমধ্যে দেড় শতাধিক প্রতিষ্ঠান থেকে আগ্রহীরা যুক্ত হয়েছেন।

গবেষণা বিষয়ক বিভিন্ন তথ্য ও রিসোর্স শেয়ার, ফ্রি অনলাইন/অফলাইন ট্রেনিংয়ের মাধ্যমে নতুনদের গবেষণার হাতেখড়ি দেয়াই এই গ্রুপের উদ্দেশ্য।

স্নাতকের বিভিন্ন বর্ষের শিক্ষার্থীদের পক্ষে গবেষণা শুরু করা কষ্টসাধ্য ব্যাপার। তার অন্যতম মূল কারণ – কিভাবে গবেষণা করতে হয়? সে ব্যাপারে তাদের ধারণা নেই। এ অবস্থায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা এগিয়ে আসছেন। লকডাউনের এই সময়ে ঘরে বসে কিভাবে থিসিস ও প্রজেক্টের কাজকে এগিয়ে নেয়া যায় এই ব্যাপারে আলোকপাত করা হয় উক্ত ওয়েবিনারে। অনলাইনে শিক্ষার্থীদের প্রজেক্ট ও থিসিসের কাজের দেখভাল করতে আগ্রহী ময়মনসিংহ ইঞ্জিনিয়ারিং কলেজের শিক্ষক শিক্ষিকাবৃন্দ।

উক্ত ওয়েবিনারে মৌলিক বিষয় পড়ার পাশাপাশি সে শিক্ষার্থীদের প্রজেক্ট ও রিসার্চ করতে উৎসাহিত করা হয়। ওয়েবিনারের অত্যন্ত আকর্ষনীয় অংশ ছিল “শিক্ষার্থীদের জন্য কুইজ”। যেখানে পুরো সেশনের উপর থেকে প্রশ্ন করা হয় এবং বিজয়ীদের পুরস্কৃত করা হয়। কুইজ বিজয়ীরা হলেন, আহসানুল কবির সাবাব (২য় বর্ষ ২য় সেমিস্টার), সাইফুল ইসলাম সানজিদ (২য় বর্ষ ১ম সেমিস্টার) ও ময়াজ বিন আলমগীর (১ম বর্ষ ১ম সেমিস্টার)।

জানা গেছে, এই ওয়েবিনারের মাধ্যমে শিক্ষার্থীদের মাঝে গবেষণার প্রতি আগ্রহ তৈরী হয়। তারা এতোদিন যেসব তাত্বিক পড়ে এসেছে সেগুলো কিভাবে বাস্তব জীবনে কাজে লাগাবে এই নিয়ে তাদের মনে ছিল অসংখ্য প্রশ্ন। যেসব প্রশ্নের প্রাণবন্ত উওর পায় এ ওয়েবিনারের মাধ্যমে। শিক্ষার্থীরা ওয়েবিনারে অংশগ্রহণ করে বেশ উপকৃত হয়েছে এবং রিসার্চ ও প্রজেক্ট নিয়ে সামনে কাজ করার অনুপ্রেরণা পাচ্ছে বলে জানায়। ওয়েবিনারের শেষ দিকে প্রশ্ন উত্তর পর্বে শিক্ষার্থীরা সিএসই বিষয়ের সাথে সম্পর্কিত বিভিন্ন ফিল্ড, বিভিন্ন টেকনোলজি, অ্যালগরিদম ও অন্যান্য বিষয়ে স্পিকারের কাছে জিজ্ঞাসা করে এবং স্পিকার প্রশ্নগুলোর উত্তর খুব সুন্দরভাবে বুঝিয়ে বলেন।

দেশব্যাপী করোনা ভাইরাসের সংক্রমণের কারণে শিক্ষা প্রতিষ্ঠান যখন বেশ কয়েক মাস যাবত বন্ধ, ঠিক এমন সময়ে এই ওয়েবিনার শিক্ষার্থীদের জন্য রিসার্চ এবং প্রজেক্ট নিয়ে সঠিক দিকনির্দেশনা পেতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

কালের আলো/এসকে/ওএইচ

Print Friendly, PDF & Email