‘বশেফমুবিপ্রবিকে গবেষণাভিত্তিক বিশ্ববিদ্যালয় করতে চাই’

প্রকাশিতঃ 11:46 am | July 07, 2020

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

জামালপুরের মেলান্দহে প্রতিষ্ঠিত বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়কে (বশেফমুবিপ্রবি) একটি গবেষণাভিত্তিক উচ্চশিক্ষা প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার কথা পুনর্ব্যক্ত করেছেন উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ৬৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সোমবার (৭ জুলাই) আয়োজিত এক ভার্চুয়াল অনুষ্ঠানে তিনি এ প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

রাবির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিশ্ববিদ্যালয়টির বিতর্ক সংগঠন গ্রুপ অব লিবারেল ডিবেটার্স বাংলাদেশের (গোল্ড বাংলাদেশ, রাবি) উদ্যোগে ‘ঐতিহ্যে, সাফল্যে, সম্ভাবনায় ৬৭’ শীর্ষক এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এতে অন্যদের মধ্যে রাবির উপাচার্য অধ্যাপক ড. এম আবদুস সোবহান, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালেয়ের উপাচার্য অধ্যাপক ড. এম রোস্তম আলী, বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ছাদেকুল আরেফিন, খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান প্রমুখ অংশ নেন।

অনুষ্ঠান সঞ্চালনা করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক বিতার্কিক, গোল্ড বাংলাদেশের প্রতিষ্ঠাতা সদস্য এবং সাবেক সভাপতি কাজী সফিক।

রাবির ভূ-তত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের জ্যেষ্ঠ শিক্ষক অধ্যাপক ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়গুলো সাধারণত ‘টিচিং বেজড’। তবে অনেক বিশ্ববিদ্যালয়ে ভালো ভালো গবেষণা হচ্ছে। এক্ষেত্রে সবাইকে গবেষণার ওপর আরও জোর দিতে হবে।

‘নতুন হিসেবে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়কে পুরোপুরি গবেষণানির্ভর এবং আন্তর্জাতিকমানের বিশ্ববিদ্যালয় হিসেবে গড়ে তুলতে চাই। সেভাবে পরিকল্পনা নিয়ে আমরা এগিয়ে যাচ্ছি। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারও এ বিষয়ে আন্তরিক।’

তিনি বলেন, শিক্ষাবান্ধব হিসেবে পরিচিত বর্তমান সরকার শিক্ষার মানোন্নয়নে প্রতিবছরই বাজেটে এ খাতে বরাদ্দ বাড়াচ্ছে। এই সুযোগ কাজে লাগিয়ে শিক্ষার মানোন্নয়নে ও গবেষণার জন্য বিশ্ববিদ্যালয়গুলোকে আরও কাজ করতে হবে। কেননা এখান থেকেই তো দক্ষ মানবসম্পদ বের হওয়ার পাশাপাশি সফল গবেষক তৈরি হবে; যারা মানুষের কল্যাণ নতুন নতুন উদ্ভাবন করবেন।

অনুষ্ঠানে করোনাকালে ডিজিটাল পদ্ধতিতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষাকার্যক্রম পরিচালনা বিষয়ে আলোচনা করেন বশেফমুবিপ্রবি উপাচার্য।

Print Friendly, PDF & Email