জুলাইয়ের প্রথম সপ্তাহেই পুরোপুরি অনলাইন ক্লাসে যাচ্ছে ঢাবি

প্রকাশিতঃ 7:13 pm | June 26, 2020

নিজস্ব প্রতিবেদক, কালের আলোঃ

আগামী জুলাই মাসের প্রথম সপ্তাহের মধ্যে পুরোপুরি অনলাইন ক্লাসে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বৃহস্পতিবার (২৫ জুন) বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সভাপতিত্বে বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় চেয়ারম্যান ও ইনস্টিটিউটের পরিচালকের সঙ্গে ‘অনলাইন ক্লাস কার্যক্রম পরিচালনার অগ্রগতি পর্যালোচনা’ শীর্ষক ভার্চুয়াল আলোচনায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ বিভাগ থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ইতঃপূর্বে ডিনস কমিটির সভায় গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী বিভিন্ন সীমাবদ্ধতা ও প্রতিবন্ধকতা সত্ত্বেও অনেক বিভাগ/ইনস্টিটিউট অনলাইনে ক্লাস নেয়াসহ বিভিন্নভাবে শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রমে সম্পৃক্ত রাখায় সন্তোষ প্রকাশ করা হয়। যে সকল বিভাগ/ইনস্টিটিউট এখনও অনলাইন ক্লাস চালু করতে পারেনি, সে সকল বিভাগ/ইনস্টিটিউটকে সীমিত সামর্থ্য দিয়েই জুলাইয়ের প্রথম সপ্তাহের মধ্যে অনলাইন শিক্ষা কার্যক্রম চালু করার জন্য অনুরোধ জানানো হয়।

এছাড়া কোনো শিক্ষার্থীই যেন ইন্টারনেট অ্যাকসেসসহ প্রযুক্তিগত সীমাবদ্ধতা, প্রতিবন্ধকতা ও অর্থনৈতিক অসচ্ছলতার কারণে অনলাইন শিক্ষা কার্যক্রমের বাইরে না থাকে, সে জন্য পর্যায়ক্রমে প্রয়াজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। সমতা, অন্তর্ভুক্তিমূলক অংশগ্রহণ ও শিক্ষার গুণগতমান অক্ষুণ্ন রাখতে সংশ্লিষ্ট সকলকে যত্নশীল থাকতে বলা হয়।

অনলাইন শিক্ষা কার্যক্রম পরিচালনার লক্ষ্য কেন্দ্রীয়ভাবে নীতিমালা প্রণয়ন, তথ্যপ্রযুক্তি অবকাঠামো নির্মাণ ও আর্থিক সংশ্লিষ্টসহ আনুষঙ্গিক বিষয় প্রতিবেদন তৈরির জন্য উপ-উপাচার্যকে (শিক্ষা) প্রধান করে একটি কমিটি গঠন করা হয়।

কালের আলো/বিএইচ/এমএম

Print Friendly, PDF & Email