করোনা: তামাকের বিপণন বন্ধের দাবি সাবেক স্বাস্থ্যমন্ত্রীর

প্রকাশিতঃ 8:45 pm | June 09, 2020

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

সাবেক স্বাস্থ্যমন্ত্রী অধ্যাপক ডা. আ ফ ম রুহুল হক বলেছেন, এই সময়ে যারা ধূমপান করছেন তাদের মধ্যে করোনাভাইরাস সংক্রমণের সম্ভাবনা বেশি এবং এ বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন অনুসারে তামাকজাত দ্রব্য ব্যবহারকারীদের বিশেষভাবে সর্তক করা হয়েছে। কারণ, তামাকজাত দ্রব্য ব্যবহারকারীদের হৃদযন্ত্র, ফুসফুস ও অন্যান্য অঙ্গপ্রত্যঙ্গের ক্ষতি হয় বিধায় করোনাভাইরাস খুব সহজে তাদের আক্রমণ করতে পারে।

মঙ্গলবার(০৯ জুন) ঢাকা আহছানিয়া মিশনের স্বাস্থ্য সেক্টর আয়োজিত করোনা সংলাপ বিষয়ক অনলাইন মিডিয়া আলোচনায় তিনি এসব কথা বলেন।

করোনাকালে তামাক কোম্পানির উৎপাদন ও বিপণন চলমান থাকায় বিস্ময় প্রকাশ করেন সাবেক স্বাস্থ্যমন্ত্রী। যেহেতু তামাক ব্যবহারকারীদের করোনা ভাইরাস আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি তাই করোনা সংক্রমরোধে এবং জনস্বাস্থ্য সুরক্ষায় মহামারীকালে তামাক কোম্পানির বিপণন কার্যক্রম বন্ধে প্রধানমন্ত্রীর কাছে আবেদন জানান ডা. আ ফ ম রুহুল হক।

উল্লেখ্য, গ্যাটস ২০১৭ অনুযায়ী বলা যায়, বাংলাদেশে ৩৫.৩ শতাংশ অর্থাৎ প্রায় ৩ কোটি ৭৮ লাখ প্রাপ্তবয়স্ক মানুষ (১৫ বছর ও তদূর্ধ্ব) তামাক ব্যবহার করে এবং ধোঁয়াবিহীন তামাক ব্যবহারকারী ২ কোটি ২০ লাখ, ধূমপায়ী ১ কোটি ৯২ লাখ।

তামাক অসুস্থতা ও অকালমৃত্যু ঝুঁকির অন্যতম প্রধান কারণ। টোব্যাকো এটলাস-২০১৮ এর তথ্য মতে প্রতিবছর তামাকজনিত রোগে প্রায় ১ লাখ ৬২ হাজার মানুষ মৃত্যুবরণ করে।

কালের আলো/এস/ডিডিএ

Print Friendly, PDF & Email