কর্ণেল রাব্বি আহসানের ‘কসমিক লাইফ’; জীবন দর্শনের প্রতিচ্ছবি

প্রকাশিতঃ 8:25 pm | March 07, 2020

বিশেষ সংবাদদাতা, কালের আলো :

জীবনবোধের জন্য, জীবনের জন্য অন্য রকম একটি বই ‘কসমিক লাইফ’। পার্থিব-অপার্থিব বিষয়, মহাজাগতিক প্রসঙ্গ নিয়ে বাংলাদেশ সেনাবাহিনীর কর্মকর্তা, কর্ণেল মো. রাব্বি আহসান বহুমাত্রিক এক তথ্যভান্ডার বিনির্মাণ করেছেন। একুশের বইমেলায় প্রকাশিত এই গ্রন্থটিতে তিনি সযোজন করেছেন অজস্র উদাহরণ।

‘কসমিক লাইফ’ এমন একটি বই যা পাঠকের ভালো লাগার বিষয় সম্ভারে পরিপূর্ণ এমনটাই নয়, যা পাঠকের জন্য প্রয়োজন। বলা যায়, মানুষের জন্য অনুপ্রেরণামূলক প্রসঙ্গ। তথ্য ও পরামর্শ লেখক তুলে ধরেছেন তার গ্রন্থে।

যেখানে রয়েছে তার চিন্তা, চেতনার গভীরতা, জীবন দর্শন সম্পর্কে সাবলীল উপস্থাপনা। যা মানুষের আত্মোন্নয়নের ক্ষেত্রে শিক্ষণীয় এবং দিক নির্দেশনামূলক।

কর্ণেল রাব্বী আহসান বাংলাদেশ সেনাবাহিনীর গর্বিত কর্মকর্তা। সামরিক শৃঙ্খলার সাথে তার সত্তার মননকুশল সৃজনশীলতার ছায়া পড়েছে ‘কসমিক লাইফে’। যা বিষয়ভিত্তিক প্রেক্ষিতে অনন্য ও বহুমাত্রিক। বইটির কোথাও লেখকের ব্যক্তিজীবন বা আমিত্বের প্রকাশ ঘটেনি বরং বিশাল ক্যানভাসে উঠে এসেছে জীবনের প্রেক্ষিত প্রসঙ্গ ও মূল্যবোধ। যা মানুষের আত্মসমীক্ষা, আত্মবিশ্লেষণ এর জন্য প্রভাবক।

কসমিক লাইফ জীবন সচেতনতাবোধ বিকাশের ক্ষেত্রে এক প্রচ্ছন্ন ও ইতিবাচক প্রয়াস।

২০৭ পৃষ্ঠার বইটি স্মরণ করিয়ে দেয় ডেল কার্নেগীর লেখা অথবা ডা. লুৎফর রহমানের রচনা। লেখক কর্ণেল মো. রাব্বী আহসান অবশ্যই তাদের অনুসরণ করেননি বরং মৌলিকত্ব ও স্বাতন্ত্র্যে তিনি জীবনের গল্প বলেছেন, জীবনের চলার পথে বুদ্ধিবৃত্তিক পথ নির্দেশনাকে সামনে এনেছেন।

বইটি ঢাকার একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে। ইতোমধ্যেই গ্রন্থটি ব্যাপকভাবে প্রশংসিত হয়েছে। সপ্তাহব্যাপী ময়মনসিংহের বইমেলাতেও বইটি পাওয়া যাচ্ছে। মেলার ৩২ নম্বর স্টলে নলেজ পাবলিকেশন্স এবং ১৯ নম্বর স্টলে ময়মনসিংহ লেখক কর্ণারে মিলছে বইটি।

বইটি পাঠ করে দেখা গেছে, জীবনের লক্ষ্য নির্ধারণে স্বত:সিদ্ধগুলোকে লেখক সামনে এনেছেন তার প্রজ্ঞা, অধ্যবসায়, গবেষণা ও বিশ্লেষণ প্রসূত নান্দনিকতায়। মানবজীবনের সমূহ চ্যালেঞ্জ এর মোকাবেলায় বিচার বিশ্লেষণ ও চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণের অগ্রাধিকারকে লেখক চিহ্নিত ও চিত্রিত করেছেন। কসমিক লাইফ সেক্ষেত্রে মানুষের অসাধারণ সাফল্যের সমাধান সূত্র। জীবন দর্শনের প্রতিচ্ছবি।

লেখক বৈশ্বিক প্রেক্ষাপটে জীবনযাত্রার চালচিত্র ও দ্বন্দ্ব-টানাপোড়নের ভেতর সম্ভাবনাকে এগিয়ে রেখেছেন চারদিকের বৈরি বাস্তবতায়, অশুভ-ভয়ঙ্কর-বিভ্রান্ত পথরেখায় মানুষের এগিয়ে যাবার মাইলফলকগুলোকে অবারিত করেছেন।

কসমিক লাইফ বিশ্ব ও মহাবিশ্বের অন্ত:র্গত বিচিত্র জটিলতা, রহস্য ও বিভ্রমের মধ্যে মানুষের বোধকে জাগ্রত করে। চেনা-জানা-অজানার বিশাল ব্যাপ্তির মধ্যে সুখি, সমৃদ্ধ, উন্নত জীবনের ছায়াপথকে সঞ্চালিত করেছেন। হতাশা, বিষন্নতা, কুসংস্কারের বিপরীতে আশার আলো প্রজ্জ্বলন করেছেন- যুক্তি ও বাণীতে।

কসমিক লাইফ গ্রন্থটি পাঠকের মন ছুয়ে যায় কেননা এর আবেদন সার্বজনীন। মানুষের জন্য কল্যানকর আবহকে অসামান্য উচ্চতায় বিধৃত করা হয়েছে। লেখক কর্ণেল মো: রাব্বী আহসানের লেখা কসমিক লাইফ পড়া শুরু করলে তা শেষ না করে পারা যায় না।

এটি শুধু একবার নয় বারবার পড়ার মতো। জীবনের জটিলতা ও প্রতিকূলতার মধ্যে সত্যের স্বপক্ষে এক জোরালো অনুসন্ধিৎসা। যা সিন্ধান্ত গ্রহণের সঠিক পথ ও দৃঢ়তাকে আলোকিত করে।

মূলত, কসমিক লাইফ’ জীবনের জয়গান। অদম্য, অপ্রতিরোধ্য মানুষের কঠিক জীবনযাত্রা ও জীবন সংগ্রামে আত্নোপলদ্ধি লেখকের মতে, প্রত্যেক মানুষের মধ্যে যেন সক্রিয় থাকে একেকটি ছায়া- যে ছায়াপথে যেন মহাবিশ্ব চলাচল করে।

যা অলৌকিকতা ও বাস্তবতার অসাধারণ সমীকরণ। সহজ, সরল, প্রাঞ্জল ভাষার আবেদনসঞ্চারী অজস্র নীতিকথা, আপ্তবাক্য সাবলীল ও চমৎকারভাবে বিধৃত হয়েছে গ্রন্থটিতে।

যা যাপিত জীবনের চড়াই উৎরাই এর মধ্যে জীবনকে শিখতে সহায়ক পাঠ হয়ে উঠে। সম্ভাবনাকে অনুধাবন করতে শেখায়। জীবনের সাধারণ ঘটনা প্রবাহকে অসাধারণভাবে বিশ্লেষণ করে জীবনকে ভালোবাসতে অনুপ্রাণিত করে। জীবন নিয়ে আশাবাদী থাকার সমর্থনে সাহস ও যুক্তিকে শাণিত করে কসমিক লাইফ।

গ্রন্থটির বিশেষত্ব রয়েছে এর প্রতিটি পাতায়, প্রতিটি বাক্যে। সত্য যেখানে বাক্সময়, স্বতসিদ্ধ যেখানে অবারিত, নেতিবাচকতা যেখানে ইতিবাচক দৃষ্টিভঙ্গির কাছে পিছিয়ে পড়ে। বিশ্বাস-আস্থা আর ভালোবাসা যেখানে অসামান্য প্রণোদনা সঞ্চার করে।

কর্ণেল মো: রাব্বী আহসান এর মননশীল চিন্তাধারার বহি:প্রকাশ ‘কসমিক লাইফ’ গ্রন্থের গভীরতাকে প্রগাঢ় করেছে। জীবন সফলতার পথ, প্রতিযোগিতামূলক জীবন পরিক্রমায় জীবনের কথকতা গ্রন্থটিতে বিশাল ক্যানভাসে উঠে এসেছে।

পরিশীলিত চিন্তাধারা, অভিজ্ঞতায় সমৃদ্ধ মানব প্রজাতির জ্ঞান, বুদ্ধিবৃত্তিক মূল্যবোধের জাগরণ থেকে মানুষ উপকৃত হয়; সেই গুরুত্বপূর্ণ অনুষদগুলো তুলে ধরতে লেখক কসমিক লাইফ গ্রন্থে অবতারণা করেছেন তার চিন্তা চেতনাজ্ঞাত ভাবনার। মানুষের মন-মানসিকতা, কল্পনা, মূল্যবোধ এমনকি নীরবতার শক্তিও কসমিক লাইফের মূল উপজীব্য।

কালের আলো/এসএইচ/এমএ

Print Friendly, PDF & Email