আগামী সপ্তাহ থেকে অনলাইন পোর্টালের নিবন্ধন দেওয়া শুরু: তথ্যমন্ত্রী

প্রকাশিতঃ 1:39 pm | December 02, 2019

নিজস্ব প্রতিবেদক, কালের আলো:

আগামী সপ্তাহ থেকে অনলাইন নিউজপোর্টালগুলোর নিবন্ধন দেওয়া শুরু হবে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

সোমবার (২ ডিসেম্বর) সচিবালয়ে সমসাময়িক ইস্যু নিয়ে প্রেস ব্রিফিংয়ে তিনি এ কথা জানান।

ড. হাছান মাহমুদ বলেন, আমরা আগামী সপ্তাহ থেকে অনলাইনের নিবন্ধন দেয়া শুরু করব। এ প্রক্রিয়া শেষ করতে কিছুদিন সময় লাগবে। ৩ হাজার ৬০০ অনলাইনের তদন্ত শেষ করা সহজ কাজ নয় এবং কয়েকটি সংস্থা তদন্ত করছে।

তিনি বলেন, বাংলাদেশে যে অনলাইনগুলো আছে সেই অনলাইনগুলোকে নিবন্ধনের আওতায় আনার জন্য দরখাস্ত আহ্বান করেছিলাম। আমাদের তথ্য মন্ত্রণালয়ে ৩ হাজার ৫৯৭টি দরখাস্ত জমা পড়েছে। সেগুলো তদন্ত করার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে পাঠিয়েছিলাম। পরবর্তী সময়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, টেলিকম মিনিস্ট্রি, আইসিসি মিনিস্ট্রিসহ একটি সভা করেছিলাম।

তথ্যমন্ত্রী বলেন, আমরা স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে অনুরোধ জানিয়েছিলাম যত দ্রুত সম্ভব অনলাইনগুলোর ব্যাপারে তদন্ত শেষ করে আমাদের কাছে জানানোর জন্য, যাতে আমরা নিবন্ধনের কাজটি শুরু করতে পারি। ইতোমধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে আমার কথা হয়েছে। আজ বা কালকের মধ্যে তারা তদন্ত শেষ করে কয়েকশ অনলাইনের তথ্য আমাদের কাছে পাঠিয়ে দেবে।

তথ্যমন্ত্রী আরও বলেন, পত্রিকার পাশাপাশি টেলিভিশনগুলো অনলাইন ভার্সনে যেসব কনটেন্ট প্রচার করছে, তার কোনো অনুমোদন তাদের দেওয়া হয়নি। এজন্য তারা এসব প্রচার করতে পারে না। যদি কেউ প্রচার করতে চায় সেগুলোকে আমরা একটা শৃঙ্খলার মধ্যে আনতে চাই এবং যথাযথ অনুমোদন নিয়েই সেটি করতে হবে।

তিনি বলেন, এর আগে একটি খসড়া অনুমোদন দেওয়া হয়েছিল, যেসব দৈনিক পত্রিকা মিডিয়াভুক্ত তারা অনলাইন ভার্সন চালাতে পারবে। তবে এটা নিয়ে আমরা চিন্তা করেছি, দৈনিক পত্রিকার অনলাইন ভার্সন প্রচারের ক্ষেত্রেও একটি নিয়ম নীতির মধ্যে থাকা দরকার।

বিদেশি ডাবিংকৃত সিরিয়াল প্রচারে অনুমোদন লাগবে জানিয়ে মন্ত্রী বলেন, বিভিন্ন চ্যানেলে যে বিদেশি ডাবিংকৃত অনুষ্ঠান প্রচার করা হচ্ছে সেগুলোর জন্য অনুমতি নেওয়া বাধ্যবাধকতা আরোপ করেছি। এগুলো একটি পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে যাওয়া প্রয়োজন। একটি সিনেমা যেমন মুক্তি পেতে হলে সেন্সরবোর্ড হয়ে আসতে হয়, তেমনি অনেক লম্বা সময় ধরে প্রচারিত হওয়া বিদেশি ডাবিংকৃত সিরিয়াল প্রচারের ক্ষেত্রেও অনুমতির প্রয়োজন আছে।

তিনি আরও বলেন, আমরা ইতোমধ্যে একটি কমিটি করেছি। গত ২৭ নভেম্বর এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি হয়েছে। সেই কমিটির প্রধান থাকবেন সরকারের একজন অতিরিক্ত সচিব। কমিটির সদস্য হিসেবে থাকবেন বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব মামুনুর রশিদ, বিশিষ্ট নাট্যজন সারা জাকের, টেলিভিশন ওনার্স অ্যাসোসিয়েশনের একজন প্রতিনিধি ও অভিনয় শিল্পী সংঘের একজন প্রতিনিধি। একজন উপসচিব এই কমিটির সাচিবিক দায়িত্ব পালন করবেন।

ড. হাছান মাহমুদ বলেন, এখন থেকে যেকোনো টেলিভিশনে বিদেশী কোন ডাবিংকৃত সিরিয়াল প্রচার করতে হয় তাহলে তা এই কমিটির কাছে আসবে। এই কমিটি পরীক্ষা-নিরীক্ষা করে যাচাই বাছাই করে দেখবে এটি আমাদের দেশে আর্থসামাজিক প্রেক্ষাপটে, আমাদের নতুন প্রজন্মের মনন তৈরির প্রেক্ষাপটে আমাদের সমাজে কোনো বিরূপ প্রতিক্রিয়া ফেলছে কিনা। এই বিষয়গুলো পরীক্ষা-নিরীক্ষা করে অনুমোদন দিলেই তা প্রচারিত হবে।

তিনি বলেন, মোবাইল কোম্পানিগুলো নানা ভিডিও কনটেন্ট আপলোড করে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ছাড়ছে আবার সেখানে বিজ্ঞাপনও নিচ্ছে এটির লাইসেন্স তাদেরকে দেওয়া হয়নি। তাদেরকে মোবাইল নেটওয়ার্ক পরিচালনার লাইসেন্স দেওয়া হয়েছে। তারা যেভাবে ভিডিও কনটেন্ট তৈরি করে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করছে এবং সেখানে আবার বিজ্ঞাপন নিয়ে তারা ব্যবসা করছে। এটি বন্ধ করতে আমরা ইতোমধ্যে টেলিকমিউনিকেশন মিনিস্ট্রিতে চিঠি দিয়েছি, আমরা আন্তঃমন্ত্রণালয়ের বৈঠকে আলোচনা করেছি। এসব বিষয়কে একটি শৃঙ্খলার মধ্যে আনতে আমরা বদ্ধপরিকর।

কালের আলো/এনআর/বিএএ

Print Friendly, PDF & Email